ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বইটি অমূল্য সম্পদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫
বইটি অমূল্য সম্পদ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: মুক্তিযুদ্ধে শিল্পীদের আঁকা বেশকিছু ছবি নিয়ে ‘বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে শিল্পী সমাজ’-বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। আর এ বইট একটি
অমূল্যসম্পদ বলে মত দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।



শুক্রবার (২৩ জানুয়ারি) সন্ধ্যায় শাহবাগে বিসিএস প্রশাসন একাডেমী মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্য রাখছিলেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।

অর্থমন্ত্রী বলেন, ‘ বইটি ছুটির দিনে চমৎকার উপহার এবং এটি একটি অমূল্য সম্পদ। প্রায় ৭৪টি ছবি বইয়ে আছে। ৫টি অধ্যায় ২ ভাগে বইটি বিভক্ত হয়েছে দুটি শিরোনামে।

বই সম্পর্কে বলতে গিয়ে তিনি আরও বলেন, ‘ছবিগুলো অ্যালবাম আকারে প্রকাশ করলে ভালো হতো। তবে সেখানে স্বাধীনতার সময়কার শিল্পী সমাজের ভূমিকা যোগ করে বই আকারে প্রকাশ করায় তা আরও আকর্ষণীয় হয়ে উঠেছে।

অর্থমন্ত্রী মুহিত বলেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধে শিল্পী, সাহিত্যিক, কবি, চিত্রকর, আলোকচিত্রির যে সমাহার হয়েছিলো, তা অন্য কোনো মুক্তিযুদ্ধ বা স্বাধীনতা সংগ্রামে ঘটেনি। ’

তিনি আরও বলেন, ‘আমাদের মুক্তিযুদ্ধে বুদ্ধিজীবীদের যে অংশগ্রহন ছিলো তা অন্য মুক্তিযুদ্ধে হয়েছিলো বলে জানা যায়নি। ’
সভাপতির বক্তব্যে এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, ‘ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ সব ক্ষেত্রেই সব শ্রেণী পেশার মানুষের অংশগ্রহন ছিলো। এটা পৃথিবীর ইতিহাসে বিরল একটি গব। ’

ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের (আইসিবি) অর্থায়নে বইটি প্রকাশ করেছে চন্দ্রবতি একাডেমি। বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরও বক্তব্য দেন, খ্যাতিমান চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার, রফিকুন নবী, ইনভেস্টমেন্ট কর্পোরেশন অব বাংলাদেশের চেয়ারম্যান ড. মজিব উদ্দিন আহমেদ, ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়েকুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ০৬৪১ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad