ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অস্থিতিশীলতায় জবির সিসি ক্যামেরা অচল!

ইমরান আহমেদ, জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫
অস্থিতিশীলতায় জবির সিসি ক্যামেরা অচল!

ঢাকা: বিএনপি-জামায়াতের টানা হরতাল-অবরোধে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে বিভিন্ন ধরনের নাশকতামূলক কর্মকাণ্ড ঘটেই চলেছে।

ক্যাম্পাসে অবস্থানরত বাসে আগুন দেওয়াসহ প্রশাসনিক ভবনের সামনে ককটেল বিস্ফোরণের ঘটনাও ঘটেছে।

এ সব ঘটনায় দুবৃত্তদের আটক করতে ব্যর্থ হয়েছে প্রশাসন।

অন্যদিকে, এ সব ঘটনার দোষীদের চিহ্নিতকরণের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ে সিসি ক্যামেরা লাগানো হলেও যান্ত্রিক ত্রুটির কারণে দীর্ঘদিন ধরে তা অকেজো। ফলে, ব্যাপক টাকা ব্যয়ে সিসি ক্যামেরা বসানো হলেও তা ক্যাম্পাস নিরাপত্তায় কাজে আসছে না।

জানা যায়, ক্যাম্পাসের বিজ্ঞান অনুষদের মনোবিজ্ঞান বিভাগ, সমাজবিজ্ঞান অনুষদ, গণিত বিভাগ ও প্রশাসনিক ভবন সংশ্লিষ্ট চারটি স্থানে চারটি সিসি ক্যামেরা বসানো রয়েছে। এর মধ্যে প্রশাসনিক ভবনের সামনে বসানো সিসি ক্যামেরাটি দীর্ঘদিন নষ্ট হয়ে পড়ে আছে। বাকি তিনটি ক্যামেরা চালু থাকলেও ভিডিও ফুটেজ রেকর্ড করার ব্যবস্থা অকেজো হয়ে গেছে।

এ বিষয়ে জবির আইটি বিভাগের নেটওয়ার্ক ইঞ্জিনিয়ার এ কে এম মাহাবুব আলম বলেন, এনবিআর যন্ত্রটি বিকল থাকায় ফুটেজ রেকর্ড করে রাখা যাচ্ছে না।

যন্ত্রটি মেরামতের উদ্যোগের কথা জানতে চাইলে তিনি বলেন, আমরা ব্যবস্থা নিচ্ছি। শিগগিরই মেরামত করা হবে।

এতদিন কেন অকেজো থাকলো, তা জানতে চাইলে তিনি উত্তর দিতে অনীহা প্রকাশ করেন।

এদিকে, ক্যাম্পাসের নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন একাধিক শিক্ষার্থী।

সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী আসলাম ক্ষোভের সঙ্গে বলেন, অতিরিক্ত টাকা ব্যয় করে সিসি ক্যামেরা বসানো হয়েছে। সেগুলো যদি কোনো কাজে না আসে, তাহলে তা বিক্রি করে শিক্ষার্থীদের উন্নয়নে ব্যয় করা হোক।

তিনি বলেন, সিসি ক্যামেরা বসানো হয়েছে নাশকতা হলে ভিডিও ফুটেজ বিশ্লেষণ করে দোষীদের চিহ্নিত করতে। তা যদি না করা যায়, তাহলে সিসি ক্যামেরা দিয়ে কী লাভ!

এ বিষয়ে জবির ভারপ্রাপ্ত প্রক্টর ড. নূর মোহাম্মাদ বলেন, সিসি ক্যামেরা বসানোর পর বামপন্থী কিছু ছাত্রসংগঠন এর বিরোধিতা করেছিল। তাই, সেগুলো সংস্কারে উদ্যোগ নেই।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।