ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিঙ্গাপুর যাচ্ছেন ১৭ পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ

নূরনবী সিদ্দিক সুইন | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৫
সিঙ্গাপুর যাচ্ছেন ১৭ পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ

ঢাকা: বিশ্ব ব্যাংকের অর্থায়নে শিক্ষা মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন স্কিলস্ অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) এর আওতায় ‘ম্যানেজমেন্ট অ্যান্ড ডেভেলপমেন্ট অফ এ মডার্ন টিভিইটি’ শীর্ষক উচ্চতর প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিতে সিঙ্গাপুর যাচ্ছেন বাংলাদেশের ১৭টি পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ।

তাদের সঙ্গে যাচ্ছেন সরকারের কারিগরি শিক্ষা অধিদপ্তরের ২ জন এবং স্কিলস অ্যান্ড ইনহ্যান্সমেন্ট প্রজেক্টের(স্টেপ) ১ জন কর্মকর্তাও।

২/১দিনের মধ্যে তারা সিঙ্গাপুর যাবেন।

আগামী ২৪ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত সিঙ্গাপুরের নানিয়াং পলিটেকনিক ইন্টারন্যাশনালে অনুষ্ঠিতব্য ট্রেনিং কর্মসূচিতে অংশ নেবেন তারা।

যারা যাচ্ছেন:
ঢাকার মিরপুরের সাইক পলিটেকনিক ইন্সটিটিউটের সোহেলী ইয়াছমিন, সিরাজগঞ্জ পলিটেকনিকের আব্দুল হান্নান খান, বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইন্সটিটিউটের আব্দুল মালেক, শরিয়তপুর পলিটেকনিক ইন্সটিটিউটের হুমায়ন কবীর খান, নওগাঁ পলিটেকনিকের মো. ফজলুল হক, শেরপুর পলিটেকনিকের সাখাওয়াত হোসেন, পটুয়াখালী পলিটেকনিকের হাছান মো. কামরুজ্জামান, কুড়িগ্রাম পলিটেকনিকের আব্দুল কুদ্দুস সর্দার, রাজশাহীর বাংলাদেশ পলিটেকনিকের মো. আহমেদ জাকী, ঢাকা মহিলা পলিটেকনিকের সৈয়দ নূরন্নবী, চট্টগ্রাম মহিলা পলিটেকনিকের মো. রেহান উদ্দীন, রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউটের  আলী আকবর খান, পাবনা পলিটেকনিকের মো. আব্দুল হালিম, খুলনা মহিলা পলিটেকনিকের কাজী নেয়ামুল শাহীন, রংপুর পলিটেকনিকের ফরিদ উদ্দীন আহমেদ, রাজশাহী মহিলা পলিটেকনিকের মো. ওমর ফারুক, হবিগঞ্জ পলিটেকনিকের মো. মোহসিনুর রহমান।

এছাড়া বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক রুহুল আমীন, আক্কাছ আলী শেখ ও স্টেপ প্রকল্পের ডিপিডি আকতার হুসাইনও এ প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিচ্ছেন।

বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় ও সিঙ্গাপুরের এ স্বনামখ্যাত প্রতিষ্ঠানটির মধ্যে ২০১৪ সালের অক্টোবরে হওয়া এমওইউ’র আওতায় এ প্রশিক্ষণ হচ্ছে বলে বাংলানিউজকে জানিয়েছেন এ কর্মসূচির সমন্বয়ক ও স্টেপ এর উপ প্রকল্প পরিচালক(ডিপিডি) প্রকৌশলী জয়দেব চন্দ্র সাহা।

বাংলানিউজকে তিনি মোবাইল ফোনে বলেন, মানসম্পন্ন কারিগরি শিক্ষা ও ব্যবস্থাপনায় আমাদের প্রকল্পের আওতায় দেশের বাইরে ২টি প্রশিক্ষণ পরিচালনার কথা রয়েছে। একটি নির্বাচিত পলিটেক প্রধান(অধ্যক্ষ/পরিচালক) ও আরেকটি শিক্ষকদের জন্য। ডিপার্টমেন্ট প্রধানদের জন্য ২০জনের প্রতিনিধি দল এবার সিঙ্গাপুর যাচ্ছেন। এটি ২য় ব্যাচ। এর আগে আরও একটি দল প্রশিক্ষণ নিয়ে এসেছেন। এটি আধুনিক পলিটেকনিক প্রতিষ্ঠান গড়তে ভাল কাজ দেবে বলে আশা করছি আমরা।

বেসরকারি পলিটেকনিক পর্যায়ে এ প্রশিক্ষণে অংশ নিতে যাওয়া সাইক পলিটেকনিকের পরিচালক সোহেলী ইয়াছমিন বাংলানিউজকে বলেন, সরকারের স্টেপ প্রকল্পের মাধ্যমে ২৪টি সরকারি পলিটেকনিকের পাশাপাশি কয়েকটি বেসরকারি পলিটেকনিক তাদের মানের কারণে বিশ্বব্যাংকের অনুদান পাচ্ছে এটি একটি বড় ব্যাপার। সাইক এ প্রকল্পভুক্ত হওয়ার কারণে শিক্ষামান বাড়াতে আরও বেশী কাজ করতে পারছে। সিঙ্গাপুরের এ প্রতিষ্ঠানের ট্রেনিং আমাদের প্রতিষ্ঠানকে সার্বিকভাবে আরও এগিয়ে নিতে ভূমিকা রাখবে বলে মনে করি।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের সঙ্গে চুক্তি মোতাবেক সিঙ্গাপুর সরকার বাংলদেশের কারিগরি শিক্ষার ৪২০ জন শিক্ষক, অধ্যক্ষ-উপাধ্যক্ষ ও কর্মকর্তাকে যুগোপযোগী আধুনিক দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ দিচ্ছে।

এর মধ্যে ২৪০ জন পলিটেকনিক শিক্ষক, ১৬০ জন অধ্যক্ষ-উপাধ্যক্ষ ও ২০ জন সংশ্লিষ্ট কর্মকর্তা থাকবেন। প্রতি ব্যাচে ২০জন করে এ প্রশিক্ষণ দেয়া হচ্ছে। ২০১৬ সালের মধ্যে শেষ হবে এ প্রশিক্ষণ কর্মসূচি।

বাংলাদেশ সময়: ১২৩১ ঘণ্টা, জানুয়ারি ২২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।