ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যেকোনো মাধ্যমিক স্কুলে নবম শ্রেণিতে ভর্তির সুযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫
যেকোনো মাধ্যমিক স্কুলে নবম শ্রেণিতে ভর্তির সুযোগ

ঢাকা: জেএসসি-জেডিসিতে উত্তীর্ণ শিক্ষার্থীদের দেশের মাধ্যমিক পর‌্যায়ের যেকোনো সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নবম শ্রেণিতে ভর্তির সুযোগ রেখে পরিপত্র জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।  

সোমবার শিক্ষা মন্ত্রণালয় থেকে জারি করা পরিপত্রে বলা হয়, দেশের যেকোনো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত জেএসসি-জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা দেশের মাধ্যমিক পর‌্যায়ের যেকোনো শিক্ষা প্রতিষ্ঠানে (সাধারণ/কারিগরি/মাদ্রাসা) নবম শ্রেণিতে ভর্তি হতে পারবে।



বিদ্যালয় ও উচ্চ বিদ্যালয়ের ক্ষেত্রে নিজস্ব প্রতিষ্ঠান হতে উত্তীর্ণ শিক্ষার্থীরা অগ্রাধিকারভিত্তিতে ভর্তির সুযোগ পাবে।

জিপিএ-৫ প্রাপ্ত পরীক্ষার্থীরা বিভাগ (বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা) নির্বাচনে অগ্রাধিকার পাবে।

নবম শ্রেণিতে ভর্তিচ্ছুকদের অবশ্যই জেএসসি/জেডিসি অথবা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের সমমানের পরীক্ষায় উত্তীর্ণ সনদ পত্রটি অবশ্যই সংশ্লিষ্ট মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড হতে সমতা বিধান করতে হবে।

জেএসসি/জেডিসি পরীক্ষা-২০১৪ থেকে অনুত্তীর্ণ পরীক্ষাদের নবম শ্রেণিতে ভর্তির সুযোগ রাখা হবে না।

নির্দেশনার ব্যতয় হলে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের পাঠদানের অনুমতি বা একাডেমিক স্বীকৃতি বাতিলসহ প্রতিষ্ঠানের এমপিওভূক্তি বাতিল এবং সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রধানদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও পরিপত্রে উল্লেখ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮৫৪ ঘণ্টা, জানুয়ারি ১৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।