ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

পুলিশ প্রহরায় শাবি ক্যাম্পাস, হলে উঠছেন শিক্ষার্থীরা

নাসির উদ্দিন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০১৫
পুলিশ প্রহরায় শাবি ক্যাম্পাস, হলে উঠছেন শিক্ষার্থীরা ছবি: ফাইল ফটো

সিলেট: প্রায় দুই মাস পর খুলেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। রোববার (১৮ জানুয়ারি) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে বৈধ শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে প্রবেশ করানো হচ্ছে।



ক্যাম্পাসের নিরাপত্তার জন্য মোতায়েন করা হয়েছে অর্ধশতাধিক পুলিশ। গোয়েন্দা সংস্থার সদস্যরাও নজরদারি চালিয়ে যাচ্ছেন।

ক্যাম্পাস খুলে দেওয়ার আগে শনিবার (১৭ জানুয়ারি) সিন্ডিকেটের সিদ্ধান্ত মোতাবেক তিনটি হলে ম্যাজিস্ট্রেট ও পুলিশের সাহায্যে তল্লাশি চালিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। তল্লাশিকালে বিপুল পরিমাণ অস্ত্রও উদ্ধার করা হয়েছে।

রোববার (১৮ জানুয়ারি) সকাল থেকে ফরম পূরণ সাপেক্ষে শুধুমাত্র বৈধ শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে হলে ঢোকানো হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শাবিপ্রবির প্রক্টর হিমাদ্রি শেখর রায় বাংলানিউজকে জানান-হলে শুধুমাত্র মেধার ভিত্তিতে বৈধ ছাত্রদের ঢোকানো হচ্ছে। এজন্য শিক্ষার্থীদের ব্যাংকে ৫০ টাকা জমা দিয়ে বিশ্ববিদ্যালয় প্রদত্ত ফরম পূরণ করতে হচ্ছে। তাছাড়া ক্যাম্পাসের নিরাপত্তায় পর্যাপ্ত পুলিশ মোতায়েন রয়েছে।

সৈয়দ মোজতবা আলী হলের প্রভোস্ট ফারুক উদ্দিন বাংলানিউজকে জানান- হলে ৬৩টি সিট রয়েছে। দুপুর পর্যন্ত মাত্র একজন বৈধ ছাত্রকে প্রবেশ করানো হয়েছে।

বঙ্গবন্ধু হলের সহকারী প্রভোস্ট ওমর ফারুক বাংলানিউজকে বলেন-এই হলে ৫২৮ সিট রয়েছে। এর মধ্যে ১৫ জন বৈধ ছাত্রকে হলে প্রবেশ করানো হয়েছে।

তিনি বলেন- বৈধ ছাত্রসংখ্যা কম থাকায় ২২ জানুয়ারির মধ্যে পুনরায় বিজ্ঞপ্তির মাধ্যমে হলে উঠার জন্য বৈধ ছাত্রদের কাছ থেকে আবেদন নেওয়া হবে। সঙ্গে পুরোনো বৈধ ছাত্রদেরও হলে ঢোকার সুযোগ দেওয়া হবে।

এদিকে, মহানগরীর জালালাবাদ থানার সহকারী কমিশনার (এসি) রাজন কুমার দাশ বাংলানিউজকে জানান-শাবির প্রধান ফটকসহ ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে এবং হলের সামনে প্রায় অর্ধশতাধিক পুলিশ মোতায়েন রয়েছে। সেই সাথে মহানগর গোয়েন্দা পুলিশের টিমও নিরাপত্তায় কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, ২০১৪ সালের ২০ নভেম্বর হল দখল ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে ছাত্রলীগের দুই গ্রুপের রক্তক্ষয়ী সংঘর্ষ ও প্রাণহানির ঘটনা ঘটে। পরিস্থিতি নিয়ন্ত্রণে সিন্ডিকেটের বৈঠকে শাবিপ্রবি অনির্দিষ্টকাল বন্ধ ঘোষণা করা হয়।

দীর্ঘ প্রায় দুই মাস পর গত ১০ জানুয়ারি সিন্ডিকেটের ১৯০তম সভায় ক্যাম্পাসে সব ধরনের মিছিল, সমাবেশ, স্লোগান, পোস্টারিং নিষিদ্ধ করে ১৮ জানুয়ারি থেকে ক্যাম্পাস খোলার সিদ্ধান্ত গৃহীত হয়।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘন্টা, জানুয়ারি ১৮, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad