ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির ৯ম সমাবর্তন বর্জনের ঘোষণা সোনালী দলের

রাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫

রাবি(রাজশাহী): রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ১৮ জানুয়ারি অনুষ্ঠিতব্য নবম সমাবর্তন বর্জন করার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী জাতীয়তাবাদী শিক্ষক পরিষদ (সোনালী দল)।

বৃহস্পতিবার বিকেলে সংগঠনের আহ্বায়ক অধ্যাপক নজরুল ইসলাম মিঞা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়- দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে গ্রাজুয়েটদের অংশগ্রহণের অনিশ্চয়তার কথা বিবেচনা না করে নির্ধারিত তারিখেই সমাবর্তন অনুষ্ঠানের সিদ্ধান্তের প্রতিবাদে তারা সমাবর্তন বর্জন করছেন।



বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়- সমাবর্তনের মতো একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান উৎসবমুখর পরিবেশে পালিত হবে এটাই সবার দাবি। কিন্তু দেশের চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে সমাবর্তন অনুষ্ঠিত হলে তা কোনোভাবেই আনন্দদায়ক হবে না।

অবরোধে সারাদেশের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন দাবি করে বিজ্ঞপ্তিতে আরো বলা হয়- সমাবর্তনে অংশ নেওয়ার জন্য নিবন্ধিত প্রায় ৫ হাজার গ্রাজুয়েটের পক্ষে দেশের নানা প্রান্ত থেকে এসে সমাবর্তনে অংশ নেওয়া অত্যন্ত দুরহ। নিবন্ধিত গ্রাজুয়েটদের সমাবর্তনে আসতে না পারার বিষয়ে অপারগতার কথা নানাভাবে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে জানানো হয়েছে।

কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন গ্রাজুয়েটদের অসুবিধার কথা না ভেবে যেকোনো মূল্যে পূর্বনির্ধারিত সময়ে সমাবর্তন অনুষ্ঠানে অনড় রয়েছেন। তাই এই অবস্থায় সার্বিক দিক বিবেচনা করে আমরা (জাতীয়তবাদী শিক্ষক পরিষদ) নবম সমাবর্তন বর্জন করছি।

একই দাবিতে গত বুধবার বিশ্ববিদ্যালয়ের বিএনপি-জামায়াতপন্থী জাতীয়তাবাদ ও ইসলামী মূল্যবোধে বিশ্বাসী শিক্ষক গ্রুপের (সাদা দল) শিক্ষকরাও সমাবর্তন বর্জনের ঘোষণা দেন।
 
১৮ জানুয়ারি অনুষ্ঠিতব্য নবম সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ। এতে সমাবর্তন বক্তা থাকবেন দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. তালাত আহমদ। সমাবর্তনে অংশগ্রহণের জন্য রেজিস্ট্রেশন করেছেন প্রায় ৫ হাজার গ্রাজুয়েট।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।