ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বগুড়ার স্কুলে ভাড়াটে শিক্ষক দিয়ে পাঠদান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫
বগুড়ার স্কুলে ভাড়াটে শিক্ষক দিয়ে পাঠদান ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বগুড়া: বগুড়ার সোনাতলা উপজেলার খাটিয়ামারী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভাড়া করা শিক্ষক দিয়ে পাঠদান কার্যক্রম চলছে বলে অভিযোগ ওঠেছে। এ নিয়ে অভিভাবকদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে।



বুধবার (১৪ জানুয়ারি) বাংলানিউজের কাছে এমন অভিযোগ করে স্থানীয় অভিভাকরা বলেন, স্কুলটিতে তিনজন নিয়োগপ্রাপ্ত শিক্ষক থাকলেও পাঠদান চলছে ভাড়া করা এক কলেজ শিক্ষার্থী ও এক পুল শিক্ষক (অস্থায়ী) দিয়ে।

এলাকাবাসী ও অভিভাবকরা জানান, বিদ্যালয়টিতে প্রথম থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত ১৫৮ জন শিক্ষার্থী লেখাপড়া করলেও দীর্ঘদিন ধরে প্রধান শিক্ষক নেই। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষককের দায়িত্ব পালন করছেন সহকারী শিক্ষক মমিনুল হক। বীনা সুলতানা ও তহমিনা খাতুনসহ মোট শিক্ষক রয়েছে তিনজন।

নাম প্রকাশে অনিচ্ছুক দুই অভিভাবক জানান, বুধবার (১৪ জানুয়ারি) সকালে বিদ্যালয়ে গিয়ে মোট ৯১ জন শিক্ষার্থীকে উপস্থিত দেখা গেলেও নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের সবাই অনুপস্থিত। শিশু-শিক্ষার্থীদের পাঠদান করছেন ভাড়া করা শিক্ষক সোনাতলা উপজেলার নাজির আখতার ডিগ্রি কলেজের ছাত্র জুয়েল রানা ও পুল শিক্ষক তাজুন নাহার।

জুয়েল ৬ মাস ধরে এবং তাজুন নাহার গত বছরের ২২ অক্টোবর থেকে এ স্কুলে ক্লাস নিচ্ছেন।
 
জুয়েল রানা বাংলানিউজকে জানান, তিনি ছয়মাস ধরে মৌখিক চুক্তিতে সেখানে পাঠদান করছেন।

যোগাযোগ করা হলে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মমিনুল হক বাংলানিউজের কাছে দাবি করেন, তিনি অসুস্থ থাকায় এক শিক্ষককে দায়িত্ব দিয়েছেন।

এ বিষয়ে সোনাতলা উপজেলার প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নজরুল ইসলাম বাংলানিউজকে জানান, বিষয়টি সম্পর্কে তিনি ‘স্পষ্টভাবে’ অবগত নন। তাছাড়া, নিয়োগপ্রাপ্ত শিক্ষক ছাড়া ভাড়া করা শিক্ষক দিয়ে ক্লাস নেওয়ার কোনো বিধান নেই। বিষয়টি তদন্ত করে দেখা হবে।

সোনাতলা উপজেলা নির্বাহী কর্মকর্তা হাবিবুর রহমান জানান, বিষয়টি তিনি লোকমুখে শুনেছেন। সরেজমিনে তদন্ত করে দ্রুততম সময়ের মধ্যে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।