ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

কেরাণীগঞ্জে জবির দ্বিতীয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর নামে হল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৮ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫
কেরাণীগঞ্জে জবির দ্বিতীয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর নামে হল ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জবি: দক্ষিণ কেরাণীগঞ্জের বাঘৈরে নবনির্মিত ঢাকা কেন্দ্রীয় কারাগারের বিপরীতে) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) দ্বিতীয় ক্যাম্পাসে বঙ্গবন্ধুর নামে হল নির্মাণের ষোষণা দিয়েছেন উপাচার্য ড. মীজানুর রহমান।

সোমবার বিকেলে দ্বিতীয় ক্যাম্পাসের আলোচনা সভা ও দোয়া মাহফিলে তিনি এ ঘোষণা দেন।



তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে ক্রয়কৃত এ জমিতে বঙ্গবন্ধুর নামে হল নির্মাণ ছাড়াও বিজ্ঞান অনুষদ স্থানান্তর করা হবে। বিশ্ববিদ্যালয় সম্প্রসারণের লক্ষ্যে এর আশেপাশে জমি অধিগ্রহণ করা হবে।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান বৃদ্ধির জন্য ইতোমধ্যে ই-বুক চালু করা হয়েছে, গবেষণা ক্ষেত্রে গুরুত্ব দেয়া হচ্ছে, এমফিল ও পিএইচডি কার্যক্রম চালু হয়েছে। একাডেমিক উন্নয়নের এ ধারা অব্যাহত রাখার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।  

তিনি বলেন, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে প্রায় পনের কোটি টাকার হোকেপ প্রজেক্ট চলছে। আগামী শিক্ষাবছর থেকে ‘ফিল্ম এন্ড টেলিভিশন’ বিভাগ চালু করা হবে।

এ সময় উপাচার্য বিশ্ববিদ্যালয়ের উন্নয়নের জন্য কেরানীগঞ্জবাসীদের সার্বিক সহযোগিতা কামনা করেন এবং স্বেচ্ছায় কেউ দশ বিঘা জায়গা প্রদান করলে তার প্রদত্ত নাম অনুসারে হলের নাম করার ঘোষণা দেন। এজন্য কেরানীগঞ্জের উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদকে আহ্বায়ক করে একটি কমিটির ঘোষণা দেন।

প্রধান অতিথির বক্তব্যে  বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বলেন, আজকের দিন কেরাণীগঞ্জবাসীর জন্য বিশেষ উল্লেখযোগ্য দিন। কারণ ঐতিহ্যবাহী এই শিক্ষা প্রতিষ্ঠানটির দ্বিতীয় ক্যাম্পাস কেরাণীগঞ্জে সম্প্রসারিত হচ্ছে। দেড়শ‘ বছরের ঐতিহ্যের পুরানো এই শিক্ষাপীঠ থেকে বহুগুণীজন দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ছিলেন এবং রয়েছেন।

তিনি বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৭ (৪) ধারা বাতিলের মাধ্যমে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয় হিসেবে রূপদান করেন। তাই  আধুনিক ও মানসম্মত ব্যবস্থাসহ বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাস সম্প্রসারণের জন্য বর্তমান সরকার সার্বিক সহযোগিতা অব্যাহত রাখবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক মোঃ সেলিম ভূঁইয়া,  শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোহাঃ আলী নূর, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন, কেরাণীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।