ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ডেনমার্কে জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেবে ৪ বাংলাদেশি

শেকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৫
ডেনমার্কে জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নেবে ৪ বাংলাদেশি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শেকৃবি: ডেনমার্কে আন্তর্জাতিক জীববিজ্ঞান অলিম্পিয়াডে অংশ নিতে বাংলাদেশ থেকে ৪ সদস্যের প্রতিনিধি দল নিবার্চন করা হবে। এ জন্য বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটি বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানে কার্যক্রম শুরু করেছে।



শুক্রবার (৯ জানুয়ারি) বিকেলে রাজধানীর শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সেমিনার রুমে জীববিজ্ঞান  অলিম্পিয়াডে অংশ নিতে সেচ্ছাসেবক সংগ্রহের জন্য একটি এনজাইম সম্মেলনের আয়োজন করা হয়।

এনজাইম সম্মেলনের একাডেমিক সমম্বয়কারী রফিকুল ইসলাম বাংলানিউজকে বলেন, ডেনমার্কের জীববিজ্ঞান অলিম্পয়াডে অংশ নিতে বাংলাদেশ থেকে ৪ জনকে পাঠানো হবে। তাই আমরা দেশের বিভিন্ন স্কুল-কলেজে পরীক্ষা নিচ্ছি। সেখান থেকে ৭০ জনকে পরীক্ষার মাধ্যমে ৩০ জনকে বাছাই করে ট্রেনিং এর মাধ্যমে শ্রেষ্ঠ ৪ জনকে নির্বাচিত করা হবে।

সিলেবাসভিত্তিক পড়াশোনায় উন্নতি সম্ভব নয় বলে জানিয়ে তিনি বলেন, একমাত্র বুঝে পড়াশোনা করলেই আমাদের আগামী প্রজন্ম হবে বুদ্ধিদীপ্তক।

সম্মেলনে উপস্থিত বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটির সদস্য ডা. মাহবুবুর রহমান বলেন, সবার মধ্যেই সৃজনশীলতা রয়েছে। আমরা শিক্ষার্থীদের মাঝে সেই সুপ্ত প্রতিভা জাগ্রত করার চেষ্টা করছি। জীববিজ্ঞান শিক্ষকদের প্রশিক্ষণ ও পাঠ্য বইয়ের  সহযোগী বই প্রণয়নের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা বিকাশ সম্ভব।

সম্মেলনে আরও বক্তব্য রাখেন, বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী কৃষিবিদ ফারুক বিন হোসেন। তিনি বলেন, প্রচলিত শিক্ষা ব্যবস্থায় আমরা জ্ঞান অর্জন করি, কিন্তু প্রয়োগ করতে শিখিনি। এজন্যই আমরা সৃষ্টিশীলতা থেকে দূরে সরে যাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক জিয়াউর রহমান পিন্টু সিলেবাসভিত্তিক পড়াশোনার পাশাপাশি সৃজনশীল কাজে শিক্ষার্থীদের যুক্ত হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।

সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ জীববিজ্ঞান অলিম্পিয়াড কমিটির সদস্য ডা. মনিরুল ইসলামসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রায় শতাধিক শিক্ষার্থী।

জীববিজ্ঞান অলিম্পিয়াড সম্পর্কে আরও তথ্য জানা যাবে সংগঠনটির ওয়েবসাইটে- www.bdbo.org। জীববিজ্ঞান অলিম্পিয়াডের  প্রতি মুহূর্তের খবর আপডেট জানা যাবে তাদের ফেসবুক পেজে।

বাংলাদেশ সময়: ০৯৫১ ঘন্টা, জানুয়ারি ১০, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।