ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বিজ্ঞান অলিম্পিয়ার্ডে সিলেটের ১৮ প্রতিযোগী জাতীয় পর্যায়ে উন্নীত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৮ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৫
বিজ্ঞান অলিম্পিয়ার্ডে সিলেটের ১৮ প্রতিযোগী জাতীয় পর্যায়ে উন্নীত ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সিলেট: সিলেটে আয়োজিত বিজ্ঞান অলিম্পিয়ার্ড-২০১৫ প্রতিযোগিতায় ১৮ প্রতিযোগী জাতীয় পর্যায়ে উন্নীত হয়েছেন। এর মধ্যে স্কুল শাখা থেকে ১২ জন এবং কলেজ শাখা থেকে ৬ জন জাতীয় পর্যায়ে উন্নীত হন।

 

শুক্রবার (০৯ জানুয়ারি) সকাল ৯টায় শাবিপ্রবি কেন্দ্রে আঞ্চলিক পর্বের এ প্রতিযোগিতার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া।

সমকাল ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমির যৌথ উদ্যোগে এ অলিম্পিয়াডের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় উপাচার্য প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া বলেন, জীবনে দ্রুত সফলতার জন্য অনেকে বাণিজ্যে আগ্রহী হন। এতে নিজে লাভবান হলেও দেশের জন্য কিছু দেওয়ার সুযোগ থাকে না। দেশকে কিছু দিতে হলে বিজ্ঞানে আগ্রহী হতে হবে। দেশের উন্নয়নে কৃষি বিজ্ঞানের অনেক অবদান রয়েছে।

পরে বিকেল ৩টায় বিশ্ববিদ্যালয় অডিটোরিয়ামে অলিম্পিয়াডে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি উপাচার্য।

বিজ্ঞান অলিম্পিয়াডের সিলেট অঞ্চলের সমন্বয়ক শাবি’র রসায়ন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ ইউনুসের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিজ্ঞান একাডেমির প্রতিনিধি ও শাবি’র স্কুল অব ফিজিক্সের ডীন প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস, শাবি’র পদার্থ বিজ্ঞানের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সৈয়দ বদিউজ্জামান ফারুক, রসায়ন বিভাগের প্রধান প্রফেসর ড. মিজানুর রহমান এবং জীন প্রকৌশল ও জীব প্রযুক্তি বিভাগের সহকারী প্রফেসর এমএম ফারুক।

এ পর্বের শুরুতে শিক্ষকরা অলিম্পিয়াডে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

এদিকে সকালে বিশ্ববিদ্যালয়ের হ্যান্ডবল গ্রাউন্ডে বিজ্ঞান অলিম্পিয়াডের সিলেট অঞ্চলের সমন্বয়ক শাবি’র রসায়ন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ ইউনুসের সভাপতিত্বে অতিথি ছিলেন বিজ্ঞান একাডেমির প্রতিনিধি ও শাবি’র স্কুল অব ফিজিক্সের ডীন প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস ও সমকাল’র সিলেট ব্যুরো প্রধান চয়ন চৌধুরী।

উদ্বোধনী পর্বের শুরুতে অতিথিরা জাতীয় সংগীতের সঙ্গে উপাচার্য প্রফেসর ড. মো. আমিনুল হক ভূইয়া জাতীয় পতাকা, প্রফেসর ড. মোহাম্মদ ইউনুস শাবি’র পতাকা, প্রফেসর ড. মো. ইলিয়াস উদ্দিন বিশ্বাস বিজ্ঞান একাডেমির পতাকা ও চয়ন চৌধুরী সমকাল’র পতাকা উত্তোলন করেন।

অলিম্পিয়াডের ইভেন্ট ম্যানেজমেন্ট কমিটির আহ্বায়ক প্রফেসর মো. মিজানুর রহমান খানের সঞ্চালনায় উদ্বোধনী পর্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শাবি’র স্কুল অব এগ্রিকালচার অ্যান্ড মিনারেল সায়েন্সের ডীন প্রফেসর ড. নারায়ন সাহা, পদার্থ বিজ্ঞানের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সৈয়দ বদিউজ্জামান ফারুক, রসায়ন বিভাগের প্রফেসর ড. মো. আশরাফুল আলম, পদার্থ বিজ্ঞানের প্রফেসর ড. আবদুল হান্নান, প্রফেসর ড. শরীফ মো. শরিফুজ্জামান, গণিত বিভাগের প্রফেসর ড. মো. আনোয়ারুল ইসলাম প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad