ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ক্যাডেট কলেজে শতভাগ পাশ

‘ঊর্মি মাহবুব, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
ক্যাডেট কলেজে শতভাগ পাশ

ঢাকা: দেশের ১০টি ক্যাডেট কলেজ শতভাগ পাসের হার নিয়ে জেএসসি পরীক্ষায় নিজেদের সুনাম অক্ষুণ্ণ রেখেছে। অপরদিকে ৯টি কলেজের শতভাগ শিক্ষার্থী পেয়েছে জিপিএ-৫।

কেবলমাত্র চট্টগ্রাম ফৌজদার ক্যাডেট কলেজ থেকে জেএসসি পরীক্ষায় অংশগ্রহণকারী ৪৯ জন শিক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পায়নি মাত্র একজন শিক্ষার্থী।

শুধু পাসের হার বা জিপিএ-৫ প্রাপ্তিতেই নয় দেশের আটটি শিক্ষাবোর্ডের ৭টিতে ভালো ফলাফলে শীর্ষ দশে স্থান করে নিয়েছে ক্যাডেট কলেজগুলো।

ঢাকা বোর্ডে ময়সিংহ গার্লস ক্যাডেট কলেজ ৯১ পয়েন্ট নিয়ে ১৫তম স্থান অধিকার করেছে। অন্যদিকে একই বোর্ডে ৯০ পয়েন্ট নিয়ে ১৯তম হয়েছে মির্জাপুর ক্যাডেট কলেজ।

কুমিল্লা বোর্ডে ৯৩ দশমিক ৩৯ পয়েন্ট নিয়ে বোর্ডের সর্বশীর্ষে অবস্থান করছে কুমিল্লা ক্যাডেট কলেজ। কুমিল্লা বোর্ডের মতো যশোর বোর্ডেও প্রথম স্থানে রয়েছে ঝিনাইদহ ক্যাডেট কলেজ। ঝিনাইদহ ক্যাডেট কলেজ অর্জন করেছে ৯১ পয়েন্ট।   বরিশাল ক্যাডেট কলেজ ৯১ পয়েন্ট নিয়ে বরিশাল বোর্ডে প্রথম হয়েছে।
 
অন্যদিকে সিলেট শিক্ষা বোর্ডে ৯১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে সিলেট ক্যাডেট কলেজ। চট্টগ্রামের ফৌজদার হাট ক্যাডেট কলেজ বোর্ডের ফলাফলে ৮ম স্থান অর্জন করেছে। রাজশাহী বোর্ডে নবম ও ১০ স্থান অধিকার করেছে রাজশাহী ক্যাডেট কলেজ ও পাবনা ক্যাডেট কলেজ।  

মঙ্গলবার (৩০ ডিসেম্বর) প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী এবং জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল প্রকাশ হয়।

এদিন সকাল ৯টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে জেএসসি-জেডিসির ফল তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফল হস্তান্তর করেন।

প্রাপ্ত তথ্য মতে, জেএসসি-তে এ বছর পাসের হার ৮৯.৮৫ শতাংশ। জেডিসি-তে ৯৩.৫০। জেএসসি-জেডিসির গড় পাসের হার ৯০.৪৩। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৬ হাজার ২৩৫ জন শিক্ষার্থী। জেএসসিতে শতভাগ পাস স্কুলের সংখ্যা ৮৮৮৯টি। প্রাথমিক সমাপনীতে পাসের হার ৯৭.৯২, জিপিএ-৫ পেয়েছে ২ লাখ ৩৬ হাজার ৪৪১ জন শিক্ষার্থী এবং ইবতেদায়িতে পাস ৯৫.৯৮। জিপিএ-৫ পেয়েছে ৬ হাজার ৫৪১ জন শিক্ষার্থী।

বাংলাদেশ সময়: ১৭৩৬ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।