ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জেএসসি: রাজশাহী শিক্ষা বোর্ডের ৫ স্কুল থেকে কেউ পাস করেনি!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪
জেএসসি: রাজশাহী শিক্ষা বোর্ডের ৫ স্কুল থেকে কেউ পাস করেনি!

রাজশাহী: রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট(জেএসসি) পরীক্ষায় ৫ স্কুল থেকে এবার কেউই পাস করেনি। গতবারও এমন স্কুলের সংখ্যা ছিল ৫টি।

এছাড়া ২০১০ সালে ছিল সর্বোচ্চ ৬৩টি স্কুল। তাই বছরের পরিক্রমায় সংখ্যায় কমলেও শূন্যের কোটায় পৌঁছাইনি এ বোর্ড।  

বোর্ডের ২ হাজার ৮৯১টি স্কুলের মধ্যে এবার শূন্য পাসের স্কুলগুলো হচ্ছে- রাজশাহীর তানোর উপজেলার জোতগোকুল জুনিয়র স্কুল(২জন), পুঠিয়া উপজেলার বেলপুকুরিয়া জুনিয়র স্কুল (১জন), নওগাঁ জেলার পতিœতলা উপজেলার পল্লীপাড়া জুনিয়র স্কুল(৪জন), পোরশা উপজেলার সাবিআলা পূর্বপাড়া জুনিয়র স্কুল (২জন) ও একই উপজেলার বাসুদেব পাড়া জুনিয়র স্কুল(২জন)।

তবে ফলাফলের ব্যাপারে ক্ষোভ প্রকাশ করে অচিরেই এ স্কুলগুলোর বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন, রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল কালাম আজাদ।

এক প্রশ্নের জবাবে রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল কালাম আজাদ বলেন- ‘আপনারা তিন বছরের পরিসংখ্যান দেখলে বুঝতে পারবেন শূন্য পাসের সংখ্যার স্কুল আশানুরূপভাবে কমেছে। কিন্তু এর পরও কেন ফল বিপর্যয় ঘটেছে তার কারণ জানতে চেয়ে স্কুল প্রধানদের চিঠি দেওয়া হবে। ’

অপর এক প্রশ্নের জবাবে রাজশাহী শিক্ষা বোর্ডের সচিব আবুল কালাম আজাদ বলেন, স্কুলগুলোয় ‘ল্যান্ডিং পাঠদান’ পদ্ধতির কারণে এবার পাসের হার গতবারের চেয়ে বেড়েছে। তবে যে স্কুলগুলোয় শূন্য পাসের হার সেগুলো একটিও এমপিও ভুক্ত নয়। তাদের কেবল পাঠদানের অনুমতি রয়েছে। এরপরও তাদের ফলাফলের বিষয়টি এখন গভীরভাবে বিবেচনা করে ব্যবস্থা নেওয়া হবে।     

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।