ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

শিক্ষা

সংযুক্ত ৪০০ ও বন্যাকবলিত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকতে পারে শনিবার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
সংযুক্ত ৪০০ ও বন্যাকবলিত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকতে পারে শনিবার ফাইল ছবি

ঢাকা: শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার বন্ধ নাকি খোলা, সে বিষয়ে ঈদুল আজহার ছুটির পর প্রজ্ঞাপন জারি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।  

এইচএসসি পরীক্ষার কারণে সংযুক্ত ৪০০ শিক্ষাপ্রতিষ্ঠান এবং বন্যাকবলিত সিলেটের শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার খোলা রাখা হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

বৃহস্পতিবার (১৩ জুন) রাজধানীর বকশীবাজারে আলিয়া মাদরাসা প্রাঙ্গণে ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগ আয়োজিত গ্রিন, ক্লিন ও স্মার্ট ক্যাম্পাস বিনির্মাণে বৃক্ষরোপণ ও পরিচ্ছন্নতা কর্মসূচির অনুষ্ঠান শেষে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে ঈদ ও গ্রীষ্মকালীন ছুটি বৃহস্পতিবার (১৩ জুন) শুরু হয়ে শেষ হওয়ার কথা ২ জুলাই। তবে ৩ জুলাই থেকে সামষ্টিক মূল্যায়নের কারণে কোনো কোনো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি কমিয়ে ৩০ জুন খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শিখন ঘাটতি মেটাতে শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার বিষয়ে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষাপ্রতিষ্ঠান শনিবার খোলা বা বন্ধ রাখার বিষয়ে আমরা ঈদের পর সিদ্ধান্ত নেব। শনিবার এখন পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান খোলা আছে। আমরা চেষ্টা করছি, শনিবার যে বন্ধটা আগে ছিল, তা যাতে বলবৎ রাখতে পারি। ইতোমধ্যে আমরা (শিক্ষাবর্ষের) ক্যালেন্ডারের হিসাব নিয়েছি।

‘আপনারা জানেন, আমাদের বেশ কিছু শিক্ষাপ্রতিষ্ঠান এইচএসসি পরীক্ষার কেন্দ্র হিসেবে নির্বাচিত হয়েছে, চারশর মতো প্রতিষ্ঠান, সেখানে সংযুক্ত প্রতিষ্ঠানগুলো আছে, সেগুলো খোলা রাখতে হতে পারে। ’

শিক্ষামন্ত্রী বলেন, সিলেট অঞ্চলে বন্যার কারণে যেসব প্রতিষ্ঠান বন্ধ ছিল, সেগুলো বিশেষভাবে খোলা রাখার বিধান রেখে দেশের অন্যান্য স্থানে আগের মতো শনিবার বন্ধ যেন বহাল রাখতে পারি, সেটির ওয়ার্ক-আউট করা হচ্ছে। আমরা ঈদুল আজহার পর শিগগিরই সুনির্দিষ্ট প্রজ্ঞাপনের মাধ্যমে সবাইকে জানাব। তবে এ মুহূর্তে আমার মনে হচ্ছে, বন্ধ রাখাটা সম্ভব হবে না।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
এমআইএইচ/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।