ঢাকা, বৃহস্পতিবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জুন ২০২৪, ০৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবি রাবি-রুয়েট শিক্ষকদের 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, মে ২৮, ২০২৪
সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবি রাবি-রুয়েট শিক্ষকদের 

রাজশাহী: সার্বজনীন পেনশন ব্যবস্থায় পাবলিক বিশ্ববিদ্যালয়ে প্রত্যয় স্কিম বাস্তবায়িত হলে শিক্ষকরা সুবিধা বঞ্চিত হবেন। এই পেনশন স্কিমকে বৈষম্যমূলক আখ্যা দিয়ে তা প্রত্যাহারসহ দুই দফা দাবিতে দুই ঘণ্টা কর্মবিরতি কর্মসূচি পালন করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) শিক্ষকরা।

 

আজ মঙ্গলবার (২৮ মে) সকাল ১০টা থেকে ১২টা পর্যন্ত এ কর্মসূচি করেন তারা।  

এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল এবং সুপার গ্রেড প্রবর্তনেরও দাবি জানান তারা।  

রাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক হাবিবুর রহমান বলেন, স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে সর্বজনীন পেনশন নীতিমালা সংবিধান পরিপন্থি। ধারাবাহিক আন্দোলনের অংশ হিসেবে আমরা এ কর্মসূচি পালন করছি। অবিলম্বে এ স্কিম নীতিমালা প্রত্যাহার না হলে লাগাতার আন্দোলনে যাব।  

রুয়েট শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কামরুজ্জামান বলেন, সর্বজনীন পেনশন স্কিম নীতিমালা প্রত্যাহারের দাবিতে এ কর্মসূচি। আমরা আলোচনার মাধ্যমে সমাধান করতে চাই। সমাধান না হলে আগামীতে কঠোর আন্দোলন হবে।  

এর আগে, চলতি বছরের ১৩ মার্চ সার্বজনীন পেনশন স্কিমে শিক্ষকদের অন্তর্ভুক্ত করা হয়।  

এই স্কিমে দেশের চার শোর বেশি স্ব-শাসিত, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ বা সমজাতীয় প্রতিষ্ঠানের ভবিষ্যৎ কর্মীদের বাধ্যতামূলকভাবে এই কর্মসূচির অন্তর্ভুক্ত হতে হবে।  

সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবি আদায়ে আন্দোলন করে আসছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।  

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, মে ২৮, ২০২৪
এসএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।