ঢাকা, বুধবার, ৫ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

শিক্ষা

১১৪ কোটি টাকায় হচ্ছে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হোস্টেল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, মে ২১, ২০২৪
১১৪ কোটি টাকায় হচ্ছে খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ছাত্রী হোস্টেল

ঢাকা: খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক হাজার ২০০ আসন বিশিষ্ট ১০তলা নতুন ছাত্রী হোস্টেল নির্মাণ করা হবে। এ লক্ষ্যে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো নির্মাণ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এতে ব্যয় হবে ১১৪ কোটি ৭ লাখ ৫৫ হাজার ১৫৯ টাকা।

মঙ্গলবার (২১ মে) দুপুরে সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এ প্রস্তাবের অনুমোদন দিয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সমন্বয় ও সংস্কার সচিব মো. মাহমুদুল হোসাইন খান অনুমোদিত প্রস্তাবগুলো নিয়ে সাংবাদিকদের জানান, বৈঠকে ‘খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অবকাঠামো ও একাডেমিক কার্যক্রম সম্প্রসারণ’ প্রকল্পের পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের আওতায় ১২০০ আসন বিশিষ্ট ১০তলা নতুন ছাত্রী হল ভবন নির্মাণ হবে। বিটিসি এবং এপিএল জেভি প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১১৪ কোটি ৭ লাখ ৫৫ হাজার ১৫৯ টাকা।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাবগুলো হলো: ঢাকা ওয়াসার ‘ঢাকা ওয়াটার সাপ্লাই নেটওয়ার্ক ইমপ্রুভমেন্ট’ প্রকল্পের প্যাকেজ নং-০৩.৬ এর আওতায় নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানকে সিঙ্গেল সোর্স সিলেকশন পদ্ধতিতে নিয়োগের প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের দুটি প্যাকেজের পূর্ত কাজ চলমান থাকায় সিঙ্গেল সোর্স সিলেকশন পদ্ধতিতে যৌথভাবে এসটিসি, সিউরিকা, সুদেব এবং দেবকন নেগোসিয়েশনের মাধ্যমে নিয়োগ প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। এতে ব্যয় হবে ১৯ কোটি ১২ লাখ ৭৮ হাজার ৬৭৩ টাকা।

এছাড়া বৈঠকে ‘ইনার সার্কুলার রিং রোডের বেরিবাঁধ রায়ের বাজার স্লুইস গেইট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন’ প্রকল্পের পূর্ত কাজের ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮০৪ কোটি ৭৫ লাখ টাকা।

প্যাকেজের আওতায় ইনার সার্কুলার রিং রোডের বেরিবাঁধ রায়ের বাজার স্লুইস গেইট থেকে লোহার ব্রিজ পর্যন্ত রাস্তার উন্নয়ন কাজের ৫ কিলোমিটার (৮-লেন বিশিষ্ট) রাস্তা, ৩টি ওভার পাস, ৩ ফুট ওভার ব্রিজ, স্লুইস গেইটসহ ১০ কিলোমিটার বিভিন্ন ব্যাসের পাইপ কালভার্ট, যাত্রী ছাউনীসহ ছয়টি বাস-বে এবং রিটেইনিং ওয়াল নির্মাণ করা হবে।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, মে ২১, ২০২৪
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।