ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শিক্ষা

গুচ্ছভর্তি পরীক্ষা: সারা দেশে উপস্থিত ৯০ শতাংশ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, মে ১০, ২০২৪
গুচ্ছভর্তি পরীক্ষা: সারা দেশে উপস্থিত ৯০ শতাংশ

জবি: ২৪টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (জিএসটি) ভর্তির জন্য গুচ্ছ পদ্ধতিতে ‘সি’ ইউনিটের স্নাতক ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতির হার প্রায় ৯০ শতাংশ।

শুক্রবার (১০ মে) সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত একযোগে ২২টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষায় শিক্ষার্থীদের উপস্থিতির হার গড়ে ৯০ শতাংশের কাছাকাছি বলে জানিয়েছেন জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন।

তিনি বলেন, সারা দেশে অত্যন্ত সুষ্ঠুভাবে জিএসটি গুচ্ছভর্তি পরীক্ষা সম্পন্ন হয়েছে। কোথাও কোনো অঘটন ঘটেনি বা প্রশ্নেও কোনো ত্রুটি পাওয়া যায়নি। আগের মতো দ্রুততম সময়ের মধ্যেই ‘সি’ ইউনিটের ফলাফল প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের পরপরই গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহে ভর্তি প্রক্রিয়া শুরু করা হবে।

তিনি আরও বলেন, সুষ্ঠু ও নির্বিঘ্নে পরীক্ষা সম্পন্ন করায় গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীসহ দেশের বিভিন্ন স্তরের সামরিক-বেসমারিক, আধা-সামরিক, গোয়েন্দা সংস্থাসহ সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। তবে যবিপ্রবিতে যারা দীর্ঘ প্রায় এক মাস ধরে প্রশ্নপত্র প্রণয়ন, মডারেশন, প্রিন্টিং, প্যাকেজিং ও সিকিউরিটিসহ সার্বিক কর্মকাণ্ডে জড়িত ছিলেন তাদের বিশেষভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।  

এদিকে, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে উপস্থিতির হার ছিল ৮৭ শতাংশ। পরীক্ষা শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাণিজ্য অনুষদের ডিন অধ্যাপক ড. মঞ্জুর মোর্শেদ ভূঁইয়া এ তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, ২৪টি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ‘সি’ ইউনিটে ৪০ হাজার ১১৬ জন আবেদন করেন। আর ২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য ‘সি’ ইউনিটভুক্ত শিক্ষার্থীদের জন্য তিন হাজার ৬২৯টি আসন রয়েছে। জিএসটিভুক্ত ভর্তি পরীক্ষার আসন বিন্যাস, ফলাফলসহ অন্যান্য সব তথ্য gstadmission.ac.bd -এই ওয়েবসাইটে পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৯০৮ ঘণ্টা, মে ১০, ২০২৪
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।