ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

চবি-রাবিতে অধিভুক্ত হচ্ছে ৯ বড় কলেজ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৪ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৪
চবি-রাবিতে অধিভুক্ত হচ্ছে ৯ বড় কলেজ

ঢাকা: দেশের নয়টি সরকারি বড় কলেজকে রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করার পদক্ষেপ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হতে যাচ্ছে রাজশাহী জেলায় অবস্থিত চারটি কলেজ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হচ্ছে চট্টগ্রাম জেলায় অবস্থিত পাঁচটি সরকারি কলেজ।

এই কলেজগুলো এখন জাতীয় বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন সরকারি কলেজগুলোকে দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়ার পরিকল্পনা বাস্তবায়ন শুরু করেছে শিক্ষা মন্ত্রণালয়। জেলা শহরে অবস্থিত সীমিত সংখ্যক আরও কলেজকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়ার পরিকল্পনা করা হয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত করার জন্য রাজশাহী সরকারি কলেজ, রাজশাহী সরকারি সিটি কলেজ, রাজশাহী সরকারি মহিলা কলেজ এবং রাজশাহী নিউ গভ. ডিগ্রি কলেজকে বাছাই করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধীনে নেওয়া হচ্ছে চট্টগ্রাম সরকারি কলেজ, চট্টগ্রামের হাজী মুহম্মদ মহসিন সরকারি কলেজ ও সরকারি কমার্স কলেজ, বোয়ালখালীর স্যার আশুতোষ সরকারি কলেজ এবং সাতকানিয়া সরকারি কলেজ।

বৃহস্পতিবার (০৪ এপ্রিল) শিক্ষা মন্ত্রণালয় থেকে রাজশাহী, চট্টগ্রাম এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের কাছে আনুষ্ঠানিক চিঠি দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া নির্দেশনা ও অনুশাসন বাস্তবায়নের লক্ষ্যে এই কলেজগুলোকে দুটি বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করার জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে।

চিঠিতে এ বিষয়ে প্রয়োজনীয় কার্যকরী পদক্ষেপ যেমন—বিদ্যমান বিধিবিধান সংশোধন (প্রয়োজনীয় ক্ষেত্রে) ও অপরাপর করণীয় বিষয় সম্পর্কে একটি প্রতিবেদন ৩০ এপ্রিলের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে দেওয়ার জন্য রাজশাহী, চট্টগ্রাম এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৪
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ