ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

স্বর্ণপদক পেলেন জবির গণিত বিভাগের ছয় শিক্ষার্থী 

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৩ ঘণ্টা, মার্চ ৫, ২০২৪
স্বর্ণপদক পেলেন জবির গণিত বিভাগের ছয় শিক্ষার্থী 

জবি: এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের স্বর্ণপদক পেলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) গণিত বিভাগের ছয় শিক্ষার্থী।

সোমবার (৪ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে স্নাতক ও স্নাতকোত্তরে প্রথম স্থান অধিকারীদের ফাউন্ডেশন থেকে ৫ম বারের মতো এ স্বর্ণপদক দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সাদেকা হালিম বলেন, গোল্ড মেডেল পাওয়া ছয়জনের মধ্যে পাঁচজনই মেয়ে দেখে ভালো লাগলো। আগে মেয়েদের পড়ার সুযোগ কম ছিল। কিন্তু এখন এ সুযোগটা আছে। আমাদের পরিবারগুলো সচেতন হচ্ছে। পরিবারের অভিভাবকরা যদি একজন বন্ধু হিসেবে পাশে দাঁড়ায় তবে আমাদের মেয়েগুলো এগিয়ে যাবে।

উপাচার্য বলেন, গণিত একটি কঠিন সাবজেক্ট। কিন্তু আমরা যদি ছোটবেলা থেকেই ছোট বাচ্চাদের গণিত ভীতি দূর করতে পারি তাহলে গণিতকে আর কেউ ভয় পাবে না। এজন্য আমি বিশ্ববিদ্যালয় পড়ুয়া সব শিক্ষার্থীর প্রতি আহ্বান জানাবো, তোমরা বিভিন্ন ছুটিতে বাড়িতে গিয়ে গ্রামের শিক্ষার্থীদের গণিত পড়াবে। তাহলে তারা গণিতে ভয় পাবে না এবং বড় স্বপ্ন দেখবে।

এদিকে স্নাতক শ্রেণিতে প্রথম স্থান অর্জন করার জন্য তিন শিক্ষাবর্ষের তিনজন শিক্ষার্থী যথাক্রমে ফারজানা পারভীন (১১তম ব্যাচ), আয়েশা আক্তার (১২তম ব্যাচ) এবং সাদিয়া ইসলাম রুকাইয়াকে (১৩তম ব্যাচ) একটি করে স্বর্ণপদক, নগদ ২০ হাজার টাকা এবং সার্টিফিকেট দেওয়া হয়েছে। এছাড়া স্নাতকোত্তর শ্রেণিতে প্রথম স্থান অর্জন করার জন্য তিনজন শিক্ষার্থী যথাক্রমে রনি আহমেদ (১০তম ব্যাচ), বৃষ্টি সাহা (১১তম ব্যাচ) এবং আয়েশা আক্তার (১২তম ব্যাচ)-কে একটি করে স্বর্ণপদক, নগদ ৩০ হাজার টাকা এবং সার্টিফিকেট দেওয়া হয়।

এদিকে অনুষ্ঠানে গণিত বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. শরিফুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. হুমায়ুন কবীর চৌধুরী উপস্থিত ছিলেন।  

এছাড়া অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহান, এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের সম্মানীত ট্রাস্ট্রা এম. নুরুল আলম, অনুষ্ঠানটির আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মোস্তাক আহমেদ, পরিবহন প্রশাসক ড. সিদ্ধার্থ ভৌমিক, সঞ্চলনায় আয়োজক কমিটির সদস্য সচিব ও গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ড. বিষ্ণু পদ ঘোষ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।