ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বরিশাল বিশ্ববিদ্যালয়ে বাড়ল ৫০ আসন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, মার্চ ১, ২০২৪
বরিশাল বিশ্ববিদ্যালয়ে বাড়ল ৫০ আসন

বরিশাল: বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ৫০টি আসন বাড়িয়েছে কর্তৃপক্ষ। ফলে মোট আসন সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৫৭০টিতে।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের ৪২তম সভা এবং সিন্ডিকেটের ৮২তম সভায় এ সিদ্ধান্ত হয়।

শুক্রবার (০১ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন ববি উপাচার্য (রুটিন দায়িত্ব) প্রফেসর ড. মো. বদরুজ্জামান ভূঁইয়া।

২০২৩-২৪ শিক্ষাবর্ষে অধিক শিক্ষার্থী ভর্তির জন্য দর্শন বিভাগে ২০টি, ইতিহাস বিভাগে ১০টি, প্রাণ রসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগে ১০টি এবং পরিসংখ্যান বিভাগে ১০টি আসন বাড়ানো হয়েছে।

গত ২০২২-২৩ শিক্ষাবর্ষে ‘এ’ ইউনিটে (বিজ্ঞান শাখা) ৬০০টি, ‘বি’ ইউনিটে (মানবিক) ৬২০টি এবং ‘সি’ ইউনিটের (ব্যবসা) শিক্ষার্থীদের জন্য ৩০০টি আসন ছিল। মোট ৫০টি আসন বাড়ার ফলে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে দর্শন বিভাগে ৩০টির পরিবর্তে ৫০টি আসনে ভর্তি নেবে। এছাড়া ইতিহাস বিভাগ ৪০টির পরিবর্তে ৫০টি, প্রাণ রসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগে ৩০টি আসনের বদলে ৪০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে। পরিসংখ্যান বিভাগে ৩০টি আসনের পরিবর্তে ৪০টি আসনে শিক্ষার্থী ভর্তি নেবে ববি।

২০২০-২১ শিক্ষাবর্ষে ববিতে মোট আসন ছিল এক হাজার ৪৫০টি। ২০২১-২২ শিক্ষাবর্ষে ৫০টি বাড়িয়ে করা হয় এক হাজার ৪৯০টি। ২০২২-২৩ শিক্ষাবর্ষে করা হয় এক হাজার ৫২০টি। বর্তমানে ৫০টি আসন বাড়ানোর ফলে আসন সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৫৭০টি।

২০১১-১২ শিক্ষাবর্ষে ছয়টি বিষয়ে স্নাতক পর্যায়ের শিক্ষা কার্যক্রম দিয়ে যাত্রা শুরুর সময় আসন সংখ্যা ছিল মাত্র ৬২০টি। বর্তমানে ববিতে ছয়টি অনুষদের ২৫টি বিভাগ চালু রয়েছে।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, মার্চ ০১, ২০২৪
এমএস/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।