ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

চট্টগ্রাম বোর্ডে জিপিএ৫ বেড়েছে ১৩শ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০১২
চট্টগ্রাম বোর্ডে জিপিএ৫ বেড়েছে ১৩শ

চট্টগ্রাম: চট্টগ্রাম শিক্ষা বোর্ডে এবারের এইচএসসি পরীক্ষায় গত বারের চেয়ে জিপিএ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ১ হাজার ৩৪৩ জন। পাশাপাশি ১ দশমিক ২৬ শতাংশ বেড়েছে পাসের হার।



চট্টগ্রাম বোর্ডে এবার পাসের হার ৭২ দশমিক ২৯ শতাংশ। গতবার এ হার ছিল ৭১ দশমিক ৩ শতাংশ। এবার মোট জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার ১৪৫ জন। গতবার এ সংখ্যা ছিল ১ হাজার ৮০২ জন।

এবার ছাত্র পাসের হার ৭১ দশমিক ৩৬ ও ছাত্রী পাসের হার ৭৩ দশমিক ২৮ শতাংশ। বিজ্ঞানে পাসের হার ৭৬ দশমিক ৯৪, মানবিকে ৬০ দশমিক ৫১ ও ব্যবসায় শিক্ষায় ৭৭ দশমিক ৮৮ শতাংশ।

চট্টগ্রাম জেলায় পাসের হার ৭৪ দশমিক ২, কক্সবাজারে ৭০ দশমিক ৭৭, রাঙামাটিতে ৫৮ দশমিক ৭৮, খাগড়াছড়িতে ৬২ দশমিক ৯৪ ও বান্দরবান জেলার ৬৮ দশমিক ৭ শতাংশ।

পাসের হার শূণ্য এমন কোনো কলেজ নেই। এবার শতভাগ পাস করেছে এমন কলেজের সংখ্যা ৫। গতবার এ সংখ্যা ছিল ৭।  

বুধবার দুপুর একটায় চট্টগ্রাম শিক্ষাবোর্ড কার্যালয়ে ২০১২ সালের এইচএসসির ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক ড. পিযূষ দত্ত।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের জিপিএ ও পাসের হার বাড়ায় সামগ্রিক ফলফলে সন্তোষ প্রকাশ করেছেন তিনি।

তিনি বলেন, সামগ্রিক ফলাফলে আমরা সন্তুষ্ট। এবারের ফলাফল নিয়ে সন্তুষ্টির অনেক কারণ আছে। অন্যান্য বারের চেয়ে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। এছাড়া গতবারের চেয়ে জিপিএ৫ প্রাপ্তির সংখ্যা বেড়েছে ১ হাজার ৩৪৩। এটা আমারে জন্য খুবই খুশির খবর।

এবারের এইচএসসি পরীক্ষায় চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে ১৯১টি কলেজ থেকে মোট ৫৪ হাজার ৫৪৯ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৩৯ হাজার ১১জন। এর মধ্যে ছাত্র পাসের সংখ্যা ১৯ হাজার ৯১৭ ও ছাত্রী সংখ্যা ১৯ হাজার ৯৪।

বিজ্ঞান বিভাগে মোট পাসের সংখ্যা ৭ হাজার ৮৬৬ জন, মানবিকে ১০ হাজার ১৮৭ ও ব্যবসায় শিক্ষা বিভাগে ২০ হাজার ৯৫৮ জন। এরমধ্যে বিজ্ঞানে ছাত্র ৪ হাজার ৬১৮ ও ৩ হাজার ২৪৮ ছাত্রী, মানবিকে ছাত্র ৩ হাজার ৭৪৬ ছাত্রী ৬ হাজার ৪৪১ এবং ব্যবসায় শিক্ষায় ছাত্র ১১ হাজার ৫৫৩ ও ৯ হাজার ৪০৫ জন ছাত্রী।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১২
এমইউ/সম্পাদনা: আহমেদ জুয়েল, অ্যাসিসট্যান্ট আউটপুট এডিটর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।