ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

শিল্পী রফিকুন নবীর ৮০তম জন্মবর্ষ পূতি উদযাপিত

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
শিল্পী রফিকুন নবীর ৮০তম জন্মবর্ষ পূতি উদযাপিত

ঢাবি: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইমেরিটাস অধ্যাপক ও কার্টুনিস্ট রফিকুন নবীর ৮০তম জন্মবর্ষ পূর্তি উদযাপিত হয়েছে।

জন্মদিন উপলক্ষে মঙ্গলবার (২৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে জয়নুল গ্যালারিতে শিল্পীর আঁকা কার্টুন, প্রচ্ছদ ও পোস্টার প্রদর্শনীর আয়োজন করা হয়।

 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই প্রদর্শনীর উদ্বোধন করেন।

পরে চারুকলা অনুষদের বকুলতলায় শিল্পীকে শুভেচ্ছা জ্ঞাপন, আলোচনা সভা এবং সাংস্কৃতিক পরিবেশনা অনুষ্ঠিত হয়। সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ইমেরিটাস অধ্যাপক নজরুল ইসলাম, ইমেরিটাস অধ্যাপক শিল্পী হাশেম খান, ইমেরিটাস অধ্যাপক ড. আতিউর রহমান, শিল্পী মুস্তাফা মনোয়ার, চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেন ও নাট্যজন রামেন্দ্র মজুমদার।  

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল জন্মবার্ষিকীতে অধ্যাপক রফিকুন নবীর সুস্বাস্থ্য, মঙ্গল ও দীর্ঘায়ু কামনা করেন। তিনি বলেন, সৃষ্টিশীল এই গুণী ব্যক্তিত্ব অনবদ্য শিল্পকর্মের মাধ্যমে সময় ও কালকে অতিক্রম করে ব্যক্তি থেকে প্রতিষ্ঠানে পরিণত হয়েছেন। অধ্যাপক রফিকুন নবী শুধু এই বিশ্ববিদ্যালয়ের নয় বরং সমগ্র দেশের সম্পদ।

অনুষ্ঠানে ছায়ানট, উদীচী, আরণ্যক, কারক, পঞ্চভাস্কর, শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি ও জলের গানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিল্পীরা কবিতা আবৃত্তি, নাটক, নৃত্য ও সংগীত পরিবেশন করেন।  

সর্বসাধারণের কাছে রনবী নামে পরিচিত বরেণ্য শিল্পী অধ্যাপক রফিকুন নবী ১৯৪৩ সালের ২৮ নভেম্বর চাঁপাইনবাবগঞ্জ জেলায় জন্মগ্রহণ করেন।  

জয়নুল গ্যালারিতে অধ্যাপক রফিকুন নবীর চিত্রকর্ম প্রদর্শনী আগামী ৪ ডিসেম্বর পর্যন্ত চলবে।  

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।