ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

ধানমন্ডি আইডিয়ালের ৩৬১ শিক্ষার্থী ফেল

স্টাফ করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
ধানমন্ডি আইডিয়ালের ৩৬১ শিক্ষার্থী ফেল

ঢাকা: রাজধানীর ধানমন্ডি আইডিয়াল কলেজের এইচএসসি পরীক্ষার ফলে ভরাডুবি হয়েছে। প্রতিষ্ঠানের ৩৬১ জন শিক্ষার্থী ফেল করেছেন।

আড়াই হাজারেরও বেশি পরীক্ষার্থী অংশ নিয়ে জিপিএ ৫ পেয়েছেন মাত্র ২৮ জন। পাসের হার ৮৫ দশমিক ৭৪ শতাংশ।

রোববার (২৬ নভেম্বর) বিকেল সাড়ে ৩টার দিকে এ তথ্য নিশ্চিত করেছেন ধানমন্ডি আইডিয়াল কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. মনিরুল ইসলাম।

শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে প্রকাশিত কলেজভিত্তিক ফলের সামারি থেকে দেখা গেছে, ধানমন্ডি আইডিয়াল কলেজ থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি) পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন করেছিলেন ২ হাজার ৫৩৪ জন শিক্ষার্থী। এরমধ্যে সব পরীক্ষায় অংশ নিয়েছেন ২ হাজার ৫৩১ জন। অনুপস্থিত বা পুরো পরীক্ষায় অংশ নেননি এমন পরীক্ষার্থীর সংখ্যা ৩ জন। আর মোট পাস করেছেন ২ হাজার ১৭০ জন। সে হিসেবে পাসের হার হয়েছে ৮৫ দশমিক ৭৪ শতাংশ। এসবের মধ্যেই মোট জিপিএ-৫ পেয়েছেন ২৮ জন।

বিভাগভিত্তিক পর্যালোচনায় দেখা গেছে, ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৫৯৬ শিক্ষার্থী অংশ নিয়ে ৬৭ জন ফেল করেছেন। এই বিভাগে কেউ জিপিএ ৫ পাননি। মানবিক বিভাগ থেকে ৪৩৪ জন শিক্ষার্থী অংশ নিয়ে ৪৯ জন ফেল করেছেন। এই বিভাগে জিপিএ-৫ পেয়েছেন ১ জন। আর বিজ্ঞান বিভাগ থেকে ১ হাজার ১৪০ জন শিক্ষার্থী অংশ নিয়ে ফেল করেছেন ২৪৮ জন। এই বিভাগ থেকে জিপিএ ৫ পেয়েছেন ২৭ জন।

এইচএসসির ফলের এমন ভরাডুবির বিষয়ে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. মনিরুল ইসলাম বলেন, করোনা পরবর্তী চাপ সামলে উঠতে না পারাসহ বিভিন্ন কারণে এমন সমস্যা হয়েছে। তবে পরবর্তী সময়ে ফল ভালো করার বিষয়টি গুরুত্ব দিয়ে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০২৩
এইচএমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।