ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ঢাবিতে ন্যানোপ্রযুক্তি সেন্টার উদ্বোধন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
ঢাবিতে ন্যানোপ্রযুক্তি সেন্টার উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) উচ্চতর বিজ্ঞান গবেষণা কেন্দ্রে স্থাপিত ন্যানোপ্রযুক্তি সেন্টার উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (১৯ অক্টোবর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ সেন্টার উদ্বোধন করেন।

 

সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. আবু বিন হাসান সুসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. আফতাব আলী শেখ, বিভিন্ন অনুষদের ডিন, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, দেশ-বিদেশের বিভিন্ন খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ও অনলাইনে সংযুক্ত ছিলেন।

উপাচার্য নবপ্রতিষ্ঠিত এই সেন্টারের সাথে সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়ে বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ে এই সেন্টার প্রতিষ্ঠার মাধ্যমে দেশে ন্যানোটেকনোলজিবিষয়ক শিক্ষা ও গবেষণার নতুন দ্বার উন্মোচন হলো। বিজ্ঞানের পাশাপাশি মানবিক ও সামাজিক বিজ্ঞানসহ বিভিন্ন ক্ষেত্রে ন্যানোটেকনোলজির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।  

শিক্ষা ও গবেষণার পাশাপাশি নিয়মিত প্রশিক্ষণ, সেমিনার আয়োজন এবং ন্যানোটেকনোলজির সাথে সংশ্লিষ্ট গবেষকদের উৎসাহ ও সহযোগিতা দেওয়ায় এই সেন্টার কাজ করে যাবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।  

বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের ন্যানোটেকনোলজি খাতের উন্নয়নের মাধ্যমে ২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখার জন্য উপাচার্য এই সেন্টারের শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল বলেন, বিজ্ঞান, প্রযুক্তি, স্বাস্থ্যখাত, পরিবেশসহ বিভিন্ন ক্ষেত্রে ন্যানোটেকনোলজির ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দেশের ন্যানোটেকনোলজিবিষয়ক শিক্ষা ও গবেষণায় এই সেন্টার নেতৃত্ব দেবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সেন্টারের উদ্যোগে অনুষ্ঠিত সায়েন্টিফিক সেশনে দেশ-বিদেশের খ্যাতিমান গবেষকরা নয়টি প্রবন্ধ উপস্থাপন করেন।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।