ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিকৃবিতে তিন গবেষণাগারের উদ্বোধন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
সিকৃবিতে তিন গবেষণাগারের উদ্বোধন গবেষণাগার উদ্বোধন করা হচ্ছে।

সিলেট: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) কৃষি অনুষদের ফসল উদ্ভিদ বিজ্ঞান ও চা উৎপাদন প্রযুক্তি বিভাগের উদ্যোগে তিনটি গবেষণাগারের উদ্বোধন করা হয়েছে। উদ্বোধন হওয়া গবেষণাগার তিনটি হলো, ‘আন্ডার গ্রাজুয়েট ল্যাবরেটরি-০১, আন্ডার গ্রাজুয়েট ল্যাবরেটরি-০২, এবং পোস্ট গ্রাজুয়েট ল্যাবরেটরি।



মঙ্গলবার (১০ অক্টোবর) দুপুরে গবেষণাগারগুলো উদ্বোধন করেন সিকৃবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

ফসল উদ্ভিদ বিজ্ঞান ও চা উৎপাদন প্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহেনুমা তাবাস্সুমের সঞ্চালনায় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা।

তিনি বলেন, উচ্চ শিক্ষার মান বাড়াতে শিক্ষার্থীদের গবেষণার সুযোগ তৈরি করতে হবে। বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিতে এই গবেষণাগারগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম।

ল্যাব উদ্বোধন শেষে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডা. মো. জামাল উদ্দিন ভূঞা বিভিন্ন যন্ত্রপাতি, সংগ্রহশালা ঘুরে ঘুরে দেখেন। আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত এই ল্যাবে নতুন সংযোজিত হয়েছে প্লান্ট গ্রোথ চেম্বার, ইনভার্টেড বায়োলজিক্যাল মাইক্রোস্কোপ, ক্লোরোফিল ফ্লোরোমেট্রি, মর্টার গ্রাইন্ডার, ন্যাচারাল কনভেকশন ওভেন, এবং বাইনোকুলার মাইক্রোস্কোপ।

যন্ত্রাংশগুলো সংযোজনের মাধ্যমে উদ্ভিদের এনাটমি, ফিজিওলজি,বাস্ত সংস্থান বিদ্যা ইত্যাদি বিষয়ে উচ্চ শিক্ষার প্রসার হবে, যা উন্নত জাত বা উন্নত স্বাদ সম্পন্ন ফসলের জাত উদ্ভাবনের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিভিন্ন অনুষদের ডিন, দপ্তর প্রধান, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা), প্রক্টর, কৃষি অনুষদের চেয়ারম্যানরা প্রমুখ।

 বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ১০, ২০২৩
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।