ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

শিক্ষা

সেরা এক হাজারে দেশের ৪ বিশ্ববিদ্যালয়

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
সেরা এক হাজারে দেশের ৪ বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) ২০২৪ সালের জন্য বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের র‍্যাঙ্কিংস প্রকাশ করেছে। এতে সেরা এক হাজারের মধ্যে রয়েছে বাংলাদেশে চারটি বিশ্ববিদ্যালয়

এসব বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষে রয়েছে বেসরকারি ব্র্যাক বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় অবস্থানে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), তৃতীয় অবস্থানে রয়েছে দেশের একমাত্র আবাসিক বিশ্ববিদ্যালয় খ্যাত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) এবং চতুর্থ অবস্থানে রয়েছে বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ)।  

১০০১-১২০০ এর মধ্যে রয়েছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও রাজশাহী প্রকৌশল বিশ্ববিদ্যালয় (রুয়েট)। তালিকায় ১২০১-১৫০০ এর মধ্যে রয়েছে দেশের দুটি বিশ্ববিদ্যালয় যথাক্রমে খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)।

এই র‍্যাঙ্কিংস অনুযায়ী, শীর্ষে রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় স্থানে স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং তৃতীয় স্থানে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

শিক্ষার মান, শিক্ষার্থী-শিক্ষকের অনুপাত, গবেষণার মান, সাইটেশন, আন্তর্জাতিক শিক্ষার্থীসহ ১৩-১৮টি সূচকের ওপর ভিত্তি করে বিশ্বের ১০৪টি দেশের ১ হাজার ৯০৪টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এবারের র‍্যাঙ্কিংস প্রকাশ করেছে যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন।

বাংলাদেশ সময়: ২০০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ