ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

রাবির গবেষণা পুকুরের ১৮ খাঁচার সব মাছ চুরি!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
রাবির গবেষণা পুকুরের ১৮ খাঁচার সব মাছ চুরি!

রাজশাহী: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) কৃষি অনুষদের গবেষণা পুকুর থেকে মাছ চুরির ঘটনা ঘটেছে। গবেষণার জন্য ওই পুকুরে থাকা ১৮টি খাঁচা থেকে মাছ চুরি হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের পেছনে থাকা এই পুকুরে শনিবার (২৬ আগস্ট) মধ্যরাতে এ ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে।

পুকুরে গবেষণার দায়িত্বে থাকা ফিশারিজ বিভাগের অধ্যাপক মাহাবুবুর রহমান গণমাধ্যমকর্মীদের এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, শনিবার বিকেলে শিক্ষার্থীরা খাবার দিয়ে এসেছিল। এরপর রোববার সকাল ৯টার দিকে তারা আবারও খাবার দিতে যান। কিন্তু গিয়ে দেখেন পুকুরের ১৮টি খাঁচার সব মাছ চুরি হয়ে গেছে। পরে শিক্ষার্থীরা বিষয়টি তাকে জানান। পরে তিনি পুকুর পরিদর্শন করেন।

অধ্যাপক মাহাবুবুর রহমান জানান, ওই পুকুরে গবেষণার জন্য রুই, কাতলা ও তেলাপিয়া মাছ রাখা ছিল। মূলত রুই ও কাতলা মাছের বৃদ্ধি এবং তেলাপিয়া মাছের ফ্যাটি অ্যাসিড কম্পোজিশন প্রভাবের ওপর তাদের গবেষণা চলছিল। চাষিরা রুই, কাতলা মাছের বৃদ্ধির জন্য বাজারের বিভিন্ন গ্রোথ প্রমোটার ব্যবহার করেন। এর ওপর তারা গবেষণা করছিলেন। কিছুদিন পরেই তাদের গবেষণা শেষের কথা ছিল। কিন্তু তার আগেই মাছগুলো চুরি হলো।

তিনি আরও বলেন, তেলাপিয়া মাছের ফ্যাটি অ্যাসিড কম্পোজিশন ঠিকমতো না হলে মানবদেহে বিভিন্ন রোগের ঝুঁকি থাকে। তাই তেলাপিয়া মাছের ওপরও গবেষণা কাজ চলছিল। কিন্তু মাছগুলো চুরি হয়ে যাওয়ায় গবেষণা শেষ করা গেল না। এর আগেও এমন ঘটনা ঘটেছে। তাই এ ঘটনার যেন পুনরাবৃত্তি না ঘটে সেজন্য রাবি প্রশাসনের কাছে পদক্ষেপ নেওয়ার দাবি জানান তিনি।

ওই গবেষণা পুকুরের নিরাপত্তায় আগে একজন পাহারাদর ছিলেন। তাকে বাদ দেওয়ার পর আর কোনো পাহারাদার নেওয়া হয়নি বলেও উল্লেখ করেন ওই অধ্যাপক।

গবেষণা পুকুরে মাছ চুরি প্রসঙ্গে রাবির প্রক্টর অধ্যাপক আসাবুল হক বলেন, আজ ঘটনা শোনার পর ফিশারিজ বিভাগের সংশ্লিষ্ট অধ্যাপককে লিখিত অভিযোগ দিতে বলেছেন।

তিনি অভিযোগ দিলে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান রাবি প্রক্টর।

বাংলাদেশ সময়: ২০৪১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।