ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবির সিন্ডিকেট নির্বাচন, আগস্টে না করতে শিক্ষকের চিঠি

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
শাবিপ্রবির সিন্ডিকেট নির্বাচন, আগস্টে না করতে শিক্ষকের চিঠি

শাবিপ্রবি (সিলেট): দীর্ঘ ৫ বছর পর আগামী ৯ আগস্ট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সিন্ডিকেট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। একইসঙ্গে অ্যাকাডেমিক কাউন্সিল নির্বাচনও অনুষ্ঠিত হবে।

তবে শোকাবহ আগস্ট মাসে এই নির্বাচন আয়োজন না করতে অনুরোধ জানিয়ে রেজিস্ট্রার বরাবর চিঠি দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. ফারুক উদ্দিন।

চিঠিতে তিনি উল্লেখ করেন, রেজি৬৫৪৭২১ সূত্রের আলোকে আপনার (রেজিস্ট্রার) স্বাক্ষরিত তফশিল মোতাবেক আগামী ৯ আগস্ট শাবির সিন্ডিকেট নির্বাচনের দিন ধার্য করা হয়েছে।

আপনি নিশ্চয়ই শোকাবহ আগস্ট বিষয়ে অবগত আছেন। ১৯৭৫ সালে এই মাসের ১৫ তারিখে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের নৃশংসভাবে হত্যা করা হয়। বিদেশে অবস্থানের কারণে ভাগ্যগুণে বেঁচে যান বঙ্গবন্ধু তনয়া বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার ছোট বোন শেখ রেহানা। দীর্ঘদিন ধরে এ মাসটিকে আমরা শোকাবহ আগস্ট হিসেবে পালন করে আসছি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী, দুই বছর পর পর সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের নির্বাচন হওয়ার কথা থাকলেও দীর্ঘদিন এ ব্যাপারে প্রশাসন উদাসীন ছিল।

তিনি বলেন, হঠাৎ করে শোকাবহ অগাস্টে আনন্দ-উল্লাসের এই নির্বাচন অনুষ্ঠান মহান মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শকে বৃদ্ধাঙ্গুল প্রদর্শনের শামিল। প্রকারান্তরে, আগস্ট মাসে এই নির্বাচন অনুষ্ঠান ১৯৭৫ সালের কুশীলবদের অন্তরাত্মাকে উল্লাসের মাধ্যমে পুরস্কৃত করার একটি হীন অভিপ্রায় বলে আমি বিশ্বাস করি। তাই শোকাবহ অগাস্টে আনন্দ-উল্লাসের নির্বাচন না করে পরবর্তীতে কোনো সময় তা অনুষ্ঠানের ব্যবস্থা করা হোক।

এর আগে গত ১২ জুলাই রিটার্নিং কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. ফজলুর রহমান নির্বাচনের তফশিল ঘোষণা করেন।

নির্বাচনের তফসিলে বলা হয়, নির্বাচনে প্রাথমিক ভোটার তালিকা প্রকাশ করা হবে ১৩ জুলাই, প্রাথমিক ভোটার তালিকার ওপর আপত্তি দাখিল ১৭ জুলাই, চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ ২০ জুলাই, মনোনয়নপত্র সংগ্রহ ২৩ জুলাই সকাল ৯টা থেকে ২৫ জুলাই সকাল ১১টা পর্যন্ত, মনোনয়নপত্র দাখিল শেষ হবে ২৫ জুলাই।  

মনোনয়নপত্র বাছাই ও প্রার্থী তালিকা প্রকাশ ২৫ জুলাই বিকেল ৫টা, প্রার্থিতা প্রত্যাহার ৩০ জুলাই দুপুর ১২টা, চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ একই দিন দুপুর ১২টার পর। এরপর ৯ আগস্ট সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রশাসনিক ভবন-২ এর চারতলায় অবস্থিত সভাকক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

প্রসঙ্গত, শাবিপ্রবিতে সর্বশেষ সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৭ সালের ২১ ডিসেম্বর। এর প্রায় চারবছর পর ২০২২ সালের ২ ফেব্রুয়ারি শাবির সিন্ডিকেট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে ১৬ জানুয়ারি উপাচার্য বিরোধী আন্দোলনের ফলে সেই নির্বাচন স্থগিত হয়।  

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৩
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।