ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শিক্ষা

জাবিতে প্রতি আসনের জন্য লড়বেন ১৩৬ জন শিক্ষার্থী

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৫ ঘণ্টা, জুন ৪, ২০২৩
জাবিতে প্রতি আসনের জন্য লড়বেন ১৩৬ জন শিক্ষার্থী

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের জন্য লড়বেন ১৩৬ জন শিক্ষার্থী।

রোববার (৪ জুন) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব ও ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) আবু হাসান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ বছর ১ হাজার ৮৪৪টি আসনের জন্য ২ লাখ ৪৯ হাজার ৮৫৭টি আবেদন জমা পড়েছে। সেই হিসেবে এ বছর প্রতি আসনের জন্য লড়বেন প্রায় ১৩৬ জন শিক্ষার্থী।

আবু হাসান জানান, এ বছর মোট ৭টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এর মধ্যে গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজিভুক্ত ‘এ’ ইউনিটে ৪৪৬টি আসনের বিপরীতে ৬১ হাজার ৮৬৪ জন, সমাজবিজ্ঞান অনুষদ ও আইন অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ৩৮৬টি আসনের বিপরীতে ৪১ হাজার ৪৬৯ জন,  কলা ও মানবিক অনুষদ এবং বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউটভুক্ত ‘সি’ ইউনিটে ৩৮৮টি আসনের বিপরীতে ৪১ হাজার ৪৪৫ জন, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ এবং চারুকলা বিভাগ ‘সি১’ ইউনিটে ৬৪টি আসনের বিপরীতে ৫ হাজার ৬৫ জন,  জীববিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটে ৩১০টি আসনের বিপরীতে ৭৬ হাজার ৬৪ জন, বিজনেস স্টাডিজ অনুষদভুক্ত ‘ই’ ইউনিটে ২০০টি আসনের বিপরীতে ১৮ হাজার ৯৭ জন এবং আইবিএ-জেইউ ইউনিটে ৫০টি আসনের বিপরীতে ৫ হাজার ৮৪৩ জন শিক্ষার্থী আবেদন করেছেন।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, জুন ০৪, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।