ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার, ইবিতে পরীক্ষার্থী ৪৯১৭

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৯ ঘণ্টা, জুন ২, ২০২৩
‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার, ইবিতে পরীক্ষার্থী ৪৯১৭

ইবি: ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় নিয়ে শুরু হয়েছে ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা।  

শনিবার (৩ জুন) ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

 

ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) কেন্দ্রে ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় পাঁচটি উপকেন্দ্রে অংশ নেবে ৪ হাজার ৯১৭ পরীক্ষার্থী। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক ঘণ্টাব্যাপী এমসিকিউ (নৈর্ব্যক্তিক) পদ্ধতিতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

সহকারী ডাটাবেজ প্রোগ্রামার (আইসিটি সেল) সূত্রে জানা যায়, পরমাণু বিজ্ঞানী ড. এম ওয়াজেদ মিয়া বিজ্ঞান ভবনে ১ হাজার ৩০৪ জন, অনুষদ ভবনে ১ হাজার ২০০ জন, রবীন্দ্র নজরুল কলা ভবনে ৬০৯ জন, ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদ ভবনে ৮৮৯ জন ও মীর মোশাররফ হোসেন একাডেমিক ভবনে ৯১৫ জন ভর্তিচ্ছু পরীক্ষার্থী অংশ নেবে।

ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পরীক্ষার্থীদের সহজে সিট খুঁজে পাওয়ার সুবিধার্থে ক্যাম্পাসের মেইন গেট এবং একাডেমিক ভবনগুলোর সামনে লাগানো হয়েছে সিট প্ল্যান সম্বলিত ডিজিটাল ব্যানার। রাস্তার পাশগুলোতে লাগানো হয়েছে ভবন নির্দেশক। শিক্ষার্থীদের সহযোগিতায় নিয়োজিত থাকবে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও রোভার স্কাউটস গ্রুপের সদস্যরা।  

পরীক্ষার্থীরা কেবল বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক দিয়েই প্রবেশ করতে পারবেন। ভবনগুলোতে পরীক্ষার্থীদের সারিবদ্ধভাবে প্রবেশ করানো হবে। কোনো অভিভাবক ক্যাম্পাসে প্রবেশ করতে পারবেন না।

নিরাপত্তার স্বার্থে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার পুলিশের পাশাপাশি নিয়োজিত থাকবে র‍্যাব ও গোয়েন্দা সংস্থার সদস্যরাও। এছাড়া যেকোনো ধরনের অপরাধ দমনে মনিটরিংয়ে থাকবে ভ্রাম্যমাণ আদালত। এ সময় বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সব ধরনের যানবাহন চলাচল নিষিদ্ধ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, আমরা পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করেছি। আশা করি, পরীক্ষা সুষ্ঠু হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কামনা করছি।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুন ২, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad