ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

দ্বিতীয় মেয়াদে ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, মে ২৮, ২০২৩
দ্বিতীয় মেয়াদে ইউজিসি চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ

ঢাকা: দ্বিতীয় মেয়াদে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব গ্রহণ করেছেন অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ।

রোববার (২৮ মে) সকালে তিনি যোগদানপত্রে সই করেন।

এ সময় কমিশনের সদস্য, সচিব এবং বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

গত বৃহস্পতিবার (২৫ মে) অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহকে ইউজিসি চেয়ারম্যান পদে চার বছরের জন্য পুনরায় নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়।

অধ্যাপক কাজী শহীদুল্লাহ প্রথম মেয়াদে ইউজিসির ১৩তম চেয়ারম্যান হিসেবে ২০১৯ সালের ২৬ মে দায়িত্ব নেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইতিহাস বিভাগে প্রভাষক হিসাবে শিক্ষকতা শুরু করেন। অস্ট্রেলিয়া থেকে পিএইচডি ডিগ্রি আছে তার। ইতিহাস বিভাগের প্রধান, কলা অনুষদের ডিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য ছিলেন। এছাড়া, তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

নতুন করে কার্যভার পাওয়া সম্পর্কে অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, চেয়ারম্যান হিসেবে গত চার বছর দায়িত্ব পালনকালে দেশের বিশ্ববিদ্যালয়গুলোয় শিক্ষা ও গবেষণার মানোন্নয়নে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছি। যেগুলো বাস্তবায়নের বিভিন্ন পর্যায়ে রয়েছে। দ্বিতীয় মেয়াদে আমি মানসম্পন্ন শিক্ষা ও গবেষণার পরিবেশ নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ে আর্থিক ও প্রশাসনিক ব্যবস্থাপনার চলমান উন্নয়ন ত্বরান্বিত, দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি গ্রহণসহ বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং ও প্রস্তাবিত উচ্চশিক্ষার সবচেয়ে বড় প্রকল্প হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট) বাস্তবায়নসহ শিক্ষকদের প্রশিক্ষণ প্রদানের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

দ্বিতীয় মেয়াদে ইউজিসি চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেওয়ায় তিনি রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

নতুন করে নিয়োগ পাওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছে কমিশনের সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কমিশনের সচিব, বিভাগীয় প্রধান, ইউজিসি অফিসার্স অ্যাসোসিয়েশন ও কর্মচারী ইউনিয়নসহ অনেক ব্যক্তি-প্রতিষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।