ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন, ইবিতে উপস্থিতি ৯৮.৭৮ শতাংশ

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, মে ২০, ২০২৩
‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা সম্পন্ন, ইবিতে উপস্থিতি ৯৮.৭৮ শতাংশ

ইবি (কুষ্টিয়া): ২২টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে।  

শনিবার (২০ মে) ‘বি’ ইউনিটের (মানবিক) মধ্য দিয়ে শুরু হয় তৃতীয়বারের মতো অনুষ্ঠেয় এ ভর্তি পরীক্ষা।

 

এবারে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘বি’ ইউনিটে ভর্তি পরীক্ষার্থী ছিলেন ৬ হাজার ৮৫০ জন। পরীক্ষায় উপস্থিত ছিলেন ৬ হাজার ৭৬৭ জন ও অনুপস্থিত ছিলেন ৮৩ জন। যা শতকরা ৯৮.৭৮ শতাংশ। দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত এক ঘণ্টাব্যাপী এমসিকিউ (নৈর্ব্যক্তিক) পদ্ধতিতে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়।  

পরীক্ষার্থীদের সহযোগিতায় নিয়োজিত ছিলেন বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ও রোভার স্কাউটস গ্রুপের সদস্যরা। নিরাপত্তার স্বার্থে কুষ্টিয়া ও ঝিনাইদহ জেলার পুলিশের পাশাপাশি গোয়েন্দা সংস্থার সদস্যরাও নিয়োজিত ছিলেন। যেকোনো  ধরনের অপরাধ দমনে মনিটরিংয়ে ছিলেন ভ্রাম্যমাণ আদালত। এবং কোনো পরীক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তাদের জন্য মেডিকেল টিমের ব্যবস্থা ছিল।

এছাড়া বিশ্ববিদ্যালয় প্রশাসন ও বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠনের হেল্প ডেস্ক ও অবিভাবক কর্নার ছিল। যেখান থেকে শিক্ষার্থীরা পরীক্ষা সংক্রান্ত সব ধরনের সহযোগিতা পেয়েছেন।  

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. শাহাদৎ হোসেন আজাদ বলেন, শনিবার গুচ্ছভুক্ত ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এই ইউনিটে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী অংশ নিয়েছেন। আমাদের নিরাপত্তা শৃঙ্খলা কমিটির সদস্যরা, পুলিশ প্রশাসন এবং নিরাপত্তা কাজে নিয়োজিত অন্যান্য যারা রয়েছেন, আমরা সবাই সর্বোচ্চ সতর্ক ছিলাম। কোনো ধরনের কোনো অনিয়ম বা অসঙ্গতির অভিযোগ আমরা পাইনি। সবার সহযোগিতায় পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে পেরেছি।

উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, ‘আমরা কেন্দ্র পরিদর্শনে গিয়েছি। সবকিছু সন্তোষজনক। আমাদের প্রশাসন সর্বোচ্চ চেষ্টা করেছে। কোনো অভিযোগ পাইনি। প্রশাসন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, ছাত্র সংগঠনগুলো ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য যথেষ্ট সহযোগিতা করেছেন। সবাই যদি এভাবে সহযোগিতা করেন, তাহলে কোনো কাজই অসাধ্য থাকবে না। আগামী দিনের পরীক্ষাগুলোতেও এমন সহযোগিতা কামনা করছি।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মে ২০, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।