ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

শিক্ষা

ওয়াইফাই সমস্যা সমাধান নিয়ে ইবি শিক্ষিকাকে কটূক্তি, কর্মচারী বরখাস্ত

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫১ ঘণ্টা, মে ১৭, ২০২৩
ওয়াইফাই সমস্যা সমাধান নিয়ে ইবি শিক্ষিকাকে কটূক্তি, কর্মচারী বরখাস্ত

ইবি: বাসার ইন্টারনেট সংযোগ (ওয়াইফাই) সমস্যা সমাধানের ঘটনায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) এক শিক্ষিকাকে কটূক্তি ও হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে এক কর্মচারীর বিরুদ্ধে।  

এ ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে ওই শিক্ষিকার অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ভুক্তভোগী শিক্ষিকা উম্মে সালাম লুনা বিশ্ববিদ্যালয়ের হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক।

অপরদিকে অভিযুক্ত কর্মচারী জে এম ইলিয়াস (ইলিয়াস জোয়ার্দার) বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের নেটওয়ার্ক টেকনিশিয়ান।  

এদিকে ওই শিক্ষিকার স্বামীর পরিচয়ে হুমকি দেওয়া হয়েছে বলে পাল্টা অভিযোগ করেছেন বরখাস্ত হওয়া কর্মচারী ইলিয়াস। এ নিয়ে সোমবার (১৬ মে) দুপুরের দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে অবস্থিত প্রেস কর্নারে সাংবাদিক সম্মেলন করেছেন।

অভিযোগপত্রে ভুক্তভোগী শিক্ষিকা দাবি করেন, বিশ্ববিদ্যালয়ের আবাসিক ভবনে উম্মে সালমা লুনার বাসায় ইন্টারনেট সংযোগের সমস্যা হওয়ায় আইসিটি সেলের নেটওয়ার্ক টেকনিশিয়ান ইলিয়াসকে ফোন দেন তিনি।  

প্রথম দিনে তার ফোন রিসিভ না করলেও গত শনিবার (১৩ মে) লুনার বাসার রাউটারটি রিসেটাপ করে দেন ইলিয়াস। পরে লুনা তার রাউটারের পাসওয়ার্ট জানার জন্য ইলিয়াসকে কল দিলে তার সঙ্গে দুর্ব্যবহার করেন ইলিয়াস।

এ সময় তিনি বলেন, ‘একজন শিক্ষকের কী কারণে ইন্টারনেট লাগে?’ এছাড়া তিনি স্থানীয় প্রভাব দেখিয়ে তাকে হুমকিও দেন বলে অভিযোগ করেন শিক্ষিকা লুনা।

এ সহকারী অধ্যাপক বলেন, ‘তিনি (ইলিয়াস) আমার সঙ্গে খুবই বাজে ব্যবহার করেছেন এবং হুমকি দিয়েছেন। আমি আইন অনুযায়ী তার বিচার চাই। ’  

এ ঘটনায় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দিলে অভিযুক্ত কর্মচারী ইলিয়াসকে সোমবার (১৫ মে) সাময়িক বরখাস্ত করে কর্তৃপক্ষ।

এছাড়া এ বিষয়ে শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. জাহাঙ্গীর হোসেনকে আহ্বায়ক করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠিত হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. শেলীনা নাসরীন ও উপ-রেজিস্ট্রার আলীবদ্দীন খান।

এদিকে শিক্ষিকার স্বামী ফোন দিয়ে ইলিয়াসকে কয়েক দফায় হুমকি দিয়েছেন বলে পাল্টা অভিযোগ ইলিয়াসের।  এ বিষয়ে নিরাপত্তা চেয়ে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের কাছে অভিযোগ দিয়েছেন তিনি।

অভিযুক্ত ইলিয়াস জোয়ার্দার সংবাদ সম্মেলনে তার ওপর আনা অভিযোগ মিথ্যা বলে দাবি করেন। পাশাপাশি তাকে হুমকির বিষয়টি উত্থাপন করেন।  

সংবাদ সম্মেলনে লিখিত বক্তবে তিনি বলেন, আমি শনিবার (১৩ মে) আবাসিক ভবনের হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের উম্মে কুলসুম লুনা ম্যাডামের বাসায় ওয়াইফাইয়ের সমস্যার সমাধান করে দিয়ে আসি। আবার পর দিন বিকালে ম্যাডাম আমাকে ফোন করেন।

তিনি আরও জানান,  ১৪ তারিখে একটি নাম্বার থেকে আমার মোবাইল ফোনে কল করে ম্যাডামের স্বামী আমাকে একাধিকবার হুমকি দেন অকথ্য ভাষায় গালিগালাজ করেন।  আমি ও আমার পরিবার ভয় পেয়ে ১৪ তারিখ রাতে বিশ্ববিদ্যালয় প্রক্টরের কাছে নিরাপত্তার আবেদন করি।  

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বলেন, ‘ভুক্তভোগী শিক্ষিকার অভিযোগের পরিপ্রেক্ষিতে অভিযুক্ত কর্মচারীকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠিত হয়েছে। কমিটির রিপোর্ট অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে। ’

বাংলাদেশ সময়: ১৪৩৩ ঘণ্টা, মে ১৭, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।