ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জেন্ডার সমতা নিয়ে নারী সংঘের সেমিনার

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, মে ৯, ২০২৩
জেন্ডার সমতা নিয়ে নারী সংঘের সেমিনার

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ‘জেন্ডার সমতা ও সমনাগরিকত্ব প্রতিষ্ঠায় গণতান্ত্রিক ও ইহজাগতিক মূল্যবোধ’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।   এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস)।



মঙ্গলবার (৯ মে) ঢাবির আর সি মজুমদার মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

বিএনপিএসর নির্বাহী পরিচালক রোকেয়া কবীরের সভাপতিত্বে এ সেমিনারে বক্তব্য রাখেন ঢাবির সমাজবিজ্ঞানের অধ্যাপক মাহবুব উদ্দীন আহমেদ, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক কাবেরী গায়েন, শান্তি ও সংঘর্ষ বিভাগের সহযোগী অধ্যাপক তৌহিদুল ইসলাম, পপুলেশন সায়েন্স বিভাগের সহযোগী অধ্যাপক আবু হাসনাত কিশোয়ার হোসেন।

রোকেয়া কবীর বলেন, গণতান্ত্রকে নির্বাচনের মধেই সীমাবদ্ধ করা হয়েছে। নির্বাচন এলেই গণতন্ত্র নিয়ে কথা হয়। অন্য সময় হলে দরকার নেই এমন ধারণা বিরাজমান। সংবিধানে বলা আছে ধর্ম, বর্ণ, লিঙ্গভেদে কোনো ধরনের বৈষম্য করা যাবে না। কিন্তু তারপরেও নারীরা দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ শ্রেণীর নাগরিক হিসেবে বিবেচনা করা হচ্ছে। অথচ ৫০ শতাংশ নারী। যদি সব নাগরিকের সমান নাগরিকের সমান অধিকার প্রতিষ্ঠা করতে হয়, তাহলে সব মানুষ যে সমান এটা তুলে ধরতে হবে।

কাবেরী গায়েন বলেন, বাংলাদেশ উন্নত হচ্ছে, আবার সমাজে ধনবৈষম্যও বাড়ছে। আমরা সম্পত্তিতে, বিয়ে, বিচ্ছেদ সবকিছুতে সমঅধিকার চাই। ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল করতে হবে। যেখানে মতপ্রকাশের স্বাধীনতা নেই সেখানে সমানাধিকার প্রতিষ্ঠা হতে পারে না।

আবু হাসনাত কিশোয়ার হোসেন বলেন, সমতা প্রতিষ্ঠায় নারীদের এগিয়ে আসতে হবে ব্যাপক মাত্রায়। তাহলে আমরা সুলতানার স্বপ্ন দেখতে পাবো।

বাংলাদেশ সময়: ১৮২৭ ঘণ্টা, মে ০৯, ২০২৩
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad