ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সহজ হয়েছে প্রশ্ন, প্রথম দিনের পরীক্ষা শেষে উৎফুল্ল পরীক্ষার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
সহজ হয়েছে প্রশ্ন, প্রথম দিনের পরীক্ষা শেষে উৎফুল্ল পরীক্ষার্থীরা

ঢাকা: শুরু হয়েছে চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। প্রথম দিনে বাংলা প্রথম পত্রের প্রশ্ন সহজ হওয়ায়  উৎফুল্ল পরীক্ষার্থীরা।

রোববার (৩০ এপ্রিল) রাজধানীর বাড্ডা হাই স্কুল কেন্দ্রে দেখা যায়, পরীক্ষা শেষে উৎফুল্ল মনে বের হচ্ছেন পরীক্ষার্থীরা। প্রশ্ন খুব একটা কঠিন না হওয়ায় স্বস্তিতেই পরীক্ষা দিয়েছেন তারা।

রামপুরা একরামুন্নেসা বালিকা উচ্চ বিদ্যালয়ের ব্যবসা শিক্ষা বিভাগের পরীক্ষার্থী ফারিয়া সুলতানা বলেন, প্রশ্নের মান খুবই ভালো হয়েছে। পরীক্ষাও ভালো দিয়েছি। পরীক্ষার কেন্দ্রে প্রবেশের সময় ভয় ছিল। এখন আর নেই। অন্যান্য সময় ফেব্রুয়ারিতে পরীক্ষা হয়। এবার এপ্রিলের শেষ হওয়া দুই মাস বেশি সময় পেয়েছি প্রস্তুতি নেওয়ার।

একই বিদ্যালয়ের পরীক্ষার্থী রিয়া মনি বলেন, পরীক্ষার প্রস্তুতির জন্য সময় কম পেলেও প্রস্তুতি ভালোই আছে। প্রথম দিনের পরীক্ষাও ভালো হয়েছে। কেন্দ্রে ঢোকার আগে ভয় ভয় লাগছিল। এখন উৎফুল্ল লাগছে।

গুলশান মডেল স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী জামিউল হক চিশতি বলেন, পরীক্ষা খুবই ভালো হয়েছে। প্রশ্ন স্ট্যান্ডার্ড মানের হয়েছে। কেন্দ্রে আসন খুঁজে পেতেও কোনো সমস্যা হয়নি। এবার শর্ট সিলেবাসে পরীক্ষা হওয়ায় প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় পাওয়া যায়নি। তাও ভয় নেই। কারণ পড়লে সময় কম থাকুক আর বেশি, প্রশ্ন সহজ হোক বা কঠিন, সব পারা যায়।

একই স্কুলের পরীক্ষার্থী তাহমিনা প্রমি বলেন, বাংলা প্রথম পত্র প্রশ্ন সহজ হয়েছে। পরীক্ষাও ভালো হয়েছে। অন্যান্য পরীক্ষার প্রস্তুতিও ভালো আছে। তবে গণিত নিয়ে একটু ভয়ে আছি। আশা করি সেটাও ভালো হবে।

লাইট ফেয়ার স্কুলের পরীক্ষার্থী শাহরিয়ার নাজিম সাকিব বলেন, পরীক্ষা কেন্দ্রে প্রবেশের আগে ভয়ে ছিলাম। তবে এখন ভয় কেটে গেছে। পরীক্ষা ভালো হয়েছে।

এদিকে সকালে পরীক্ষার্থীরা এ কেন্দ্রে প্রবেশর পর থেকে উদ্বিগ্ন মনে কেন্দ্রের বাইরে অপেক্ষা করতে দেখা যায়। তাদের চোখে মুখে চিন্তার ভাব ছিল। প্রশ্ন সহজ হওয়ায় ও পরীক্ষা ভালো হওয়ায় তাদেরও উৎফুল্ল দেখা গেছে।

কেন্দ্রে থেকে মেয়েকে নিয়ে বাড়ি ফিরছিলেন চাকরিজীবী শাহেদ। তিনি বলেন, মেয়ের প্রস্তুতি খুবই ভালো। প্রথম দিনের পরীক্ষাও ভালো হয়েছে। সবকিছুর উত্তর দিয়ে এসেছে।

বোন সানজিদা খানমকে নিতে এসেছিলে মরিয়ম খানম। তিনি বলেন, প্রস্তিত নিতে কোনো সমস্যা হয়নি। পর্যাপ্ত সময় পাওয়া গেছে। পরীক্ষাও ভালো হবে।

এর আগে সকাল ১০টা থেকে শুরু হয় চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষা। আড়াই ঘণ্টা তত্ত্বীয় ও ৩০ মিনিটের বহু নির্বাচনী প্রশ্নে পরীক্ষা দেন পরীক্ষার্থীরা।

এদিকে সকালে বাড্ডা হাই স্কুল কেন্দ্রে পরিদর্শনে এসে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেন, এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় প্রশ্ন ফাঁসের কোনো সুযোগ নেই। তবে গুজব রটাতে পারে। সেই গুজব রটানো ধরা পড়লে কঠোর শাস্তি হবে। আর ভুল-ভ্রান্তি হতে পারে। তবে গতবার যেসব জায়গায় ভুলভ্রান্তি হয়ছে, তাদের কড়া মাশুল দিতে হয়েছে। অতএব আশা করি পরীক্ষা কেন্দ্রে শিক্ষকসহ যারা দায়িত্বে থাকেন, তারা ভুল যাতে না হয়, সেই বিষয়ে সচেতন থাকবেন।

তিনি আরও বলেন, প্রশ্ন ফাঁস নিয়ে গুজব রটানো রোধে সার্বক্ষণিক সামাজিক যোগাযোগমাধ্যম পর্যবেক্ষণ করা হচ্ছে। যেখানেই কোনো ব্যত্যয় দেখা যাচ্ছে, কেউ গুজব ছড়াবার চেষ্টা করছে বা কিছু হচ্ছে, সেখানেই সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হচ্ছে।

রোববার (৩০ এপ্রিল) থেকে সারাদেশে শুরু হয়েছে ২০২৩ সালের এসএসসি ও সমমান পরীক্ষা। প্রথম দিনে সকাল ১০টায় বাংলা প্রথমপত্রের পরীক্ষায়য় অংশ নিচ্ছেন শিক্ষার্থীরা। ২০২৩ সালের সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হলেও থাকবে পূর্ণ নম্বর ও পূর্ণ সময়।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানায়, এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ৭২ হাজার ১৬৩ জন। এর মধ্যে ছাত্র ১০ লাখ ২১ হাজার ১৯৭ ও ছাত্রী ১০ লাখ ৫০ হাজার ৯৬৬ জন।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৭৯ হাজার ৮৭০ জন এবং ছাত্রী ৮ লাখ ৬৯ হাজার ৪০৫ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে ২ লাখ ৯৫ হাজার ১২১ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ছাত্র ১ লাখ ৪৩ হাজার ৯৯৩ জন এবং ছাত্র ১ লাখ ৫১ হাজার ১২৮ জন।

২০২২ সালের তুলনায় ২০২৩ সালে পরীক্ষার্থী বেড়েছে ৫০ হাজার ২৯৫ জন। এর মধ্যে ছাত্রী বেড়েছে ৩৮ হাজার ৬০৯ জন। এ ছাড়া মোট প্রতিষ্ঠান বেড়েছে ২০৭টি এবং কেন্দ্র বেড়েছে ২০টি।

সাধারণ শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ৩০ এপ্রিল থেকে ২৩ মে এবং ব্যবহারিক পরীক্ষা ২৪ মে শুরু হয়ে ৩০ মে শেষ হবে।

মাদরাসা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ৩০ এপ্রিল থেকে ২৫ মে এবং ব্যবহারিক পরীক্ষা ২৭ মে থেকে শুরু হয়ে ৩ জুন শেষ হবে।

কারিগরি শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ৩০ এপ্রিল থেকে ২৩ মে এবং ব্যবহারিক পরীক্ষা ২৫ মে শুরু হয়ে ৪ জুন শেষ হবে।

পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ হবে বলেও জানায় শিক্ষা মন্ত্রণালয়।

এবারের এসএসসি ও সমমান পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে অনুষ্ঠানের লক্ষে ২৬ এপ্রিল থেকে ২৩ মে পর্যন্ত সব কোচিং সেন্টার বন্ধ থাকবে। শিক্ষা বোর্ডগুলো পরীক্ষা নিয়ন্ত্রণকক্ষের সঙ্গে সংশ্লিষ্ট পরীক্ষা কেন্দ্রগুলো অনলাইনে সার্বক্ষণিক তথ্যাদি আদান-প্রদান করবে।

বাংলাদেশ সময়: ১৪২২ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ