ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

এসএসসি ও সমমানের পরীক্ষা

যশোর বোর্ডে পরীক্ষার্থী এক লাখ ৫৮ হাজার ১০২

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
যশোর বোর্ডে পরীক্ষার্থী এক লাখ ৫৮ হাজার ১০২

যশোর: চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষা শুরু হয়েছে আজ রোববার (৩০ এপ্রিল) থেকে।  

এ বছর যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষায় অংশ গ্রহণ করছে এক লাখ ৫৮ হাজার ১০২ জন শিক্ষার্থী।

 

এরমধ্যে ৭৮ হাজার ৬৬৯ জন ছাত্র ও ৭৯ হাজার ৪৩৩ জন ছাত্রী। এ বছর মোট ২৯২টি কেন্দ্রে পরীক্ষা গ্রহণ করা হবে।

জানা গেছে, যশোর বোর্ডের অধীনে ২ হাজার ৫৫১টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে এ বছর বিজ্ঞান বিভাগ থেকে ৩৯ হাজার ৪৩৭ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ছাত্র ২০ হাজার ৯১৭ জন ও ছাত্রী ১৮ হাজার ৫২০ জন।  

মানবিক বিভাগ থেকে এক লাখ ৭৬৫ জন শিক্ষার্থী অংশ নিচ্ছে। এর মধ্যে ৪৭ হাজার ৭০৩ জন ছাত্র ও ৫৩ হাজার ৬২ জন ছাত্রী। ব্যাবসায় শাখা থেকে ১৭ হাজার ৯শ’ শিক্ষার্থীর মধ্যে ১০ হাজার ৪৯ জন ছাত্র ও ৭ হাজার ৮৫১ জন ছাত্রী।

এবার এসএসসিতে অংশগ্রহণকারী পরীক্ষার্থীর মধ্যে এক লাখ ৫০ হাজার ৩৬২ জন নিয়মিত। এর মধ্যে ৭৪ হাজার ৩৯৭ জন ছাত্র ও ৭৫ হাজার ৯৬৫ জন ছাত্রী। অনিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ৭৮২ জন। এর মধ্যে ২৫২ জন ছাত্র ও ৫৩০ জন ছাত্রী।  

গত বছর এসএসসি পরীক্ষায় অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ৮১ জন মান উন্নয়নের জন্য এ বছর পরীক্ষায় অংশ নিচ্ছে। এর মধ্যে ৬০ জন ছাত্র ও ২১ জন ছাত্রী।

রোববার (৩০ এপ্রিল) সকাল ১০ থেকে দুপুর ১টা পর্যন্ত বাংলা (আবশ্যিক) ১ম পত্র কোড নং ১০১, সহজ বাংলা ১ম পত্র কোড নং ১০৩ অনুষ্ঠিত হচ্ছে। ইতোমধ্যেই পরীক্ষার সময়সূচি প্রকাশ করা হয়েছে। আগামী ২৪ মে (বুধবার) থেকে ৩০ মে (মঙ্গলবার) পর্যন্ত সঙ্গীত (১৪৯) সহ সকল বিষয়ের ব্যবহারিক পরীক্ষা স্ব স্ব পরীক্ষা কেন্দ্রে সকাল ১০টা থেকে শুরু হবে।

পরীক্ষা গ্রহণের জন্য যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. বিশ্বাস শাহিন আহম্মদ সকল প্রস্তুতি সম্পন্ন করেছেন বলে গণমাধ্যমকে জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, এপ্রিল ৩০, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ