ঢাকা, রবিবার, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩০, ১১ জুন ২০২৩, ২২ জিলকদ ১৪৪৪

শিক্ষা

প্রধানমন্ত্রীর গণহত্যার স্বীকৃতির দাবির সঙ্গে ঢাবির একাত্মতা

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
প্রধানমন্ত্রীর গণহত্যার স্বীকৃতির দাবির সঙ্গে ঢাবির একাত্মতা

ঢাকা বিশ্ববিদ্যালয়: ১৯৭১ সালের ২৫ মার্চ পাকিস্তানি হানাদার বাহিনীর সংগঠিত গণহত্যার বিষয়ে আন্তর্জাতিক স্বীকৃতির জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার দাবির সঙ্গে একাত্মতা পোষণ করে উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

শনিবার (২৫ মার্চ) রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বরে কালরাত্রি স্মরণে আয়োজিত আলোচনা সভায় উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারু্জ্জামান এ কথা জানান।

 

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতোমধ্যে এই বর্বরোচিত গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতির দাবি জানিয়েছেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ গণহত্যা নিয়ে গবেষণা কার্যক্রম পরিচালনা করছে। গবেষণালব্ধ ফলাফলের ভিত্তিতে তৈরি প্রামানিক দলিল আন্তর্জাতিক পরিমন্ডলে প্রকাশ ও প্রচারের মাধ্যমে ২৫শে মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি লাভে সহায়তা করবে বলে তিনি উল্লেখ করেন।

শহীদদের অমর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করে ঢাবি উপাচার্য বলেন, ১৯৭১’র ২৫শে মার্চ রাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল, রোকেয়া হল, শহীদ সার্জেন্ট জহুরুল হক হল (তৎকালীন ইকবাল হল), ঐতিহাসিক বটতলা, ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি স্থাপনাসহ বিভিন্ন স্থানে শান্তিপ্রিয় শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীসহ নিরস্ত্র সাধারণ মানুষের উপর নৃশংসতম গণহত্যা চালায়। ‘অপারেশন সার্চলাইট’ অভিযানের নামে পাকিস্তান হানাদার বাহিনী পরিচালিত এই নারকীয় গণহত্যা আন্তর্জাতিক পর্যায়ে ‘গণহত্যা দিবস’ হিসেবে স্বীকৃতি প্রদানের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি উপাচার্য আহ্বান জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূঁইয়া, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি আনোয়ার উল আলম চৌধুরী এবং ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
এসকেবি/এসএ


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa