ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

তিন দিনে ১২০০ ব্যাগ রক্ত সংগ্রহ করল এনএসইউএসএসসি

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৬ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
তিন দিনে ১২০০ ব্যাগ রক্ত সংগ্রহ করল এনএসইউএসএসসি

ঢাকা: রক্তের সংকট দূর করতে, তরুণ প্রজন্মকে রক্তদানে উৎসাহিত করতে, সবার মাঝে রক্তদানের ভীতি দূর করতে এবং নিয়মিত রক্তদানের প্রয়োজনীয়তা তুলে ধরার লক্ষ্যে পালিত হলো  ‘ব্লাড ডোনেশন ড্রাইভ-২০২৩’ রক্তদান কর্মসূচি।

নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাবের (এনএসইউএসএসসি) উদ্যোগে ১৯ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত তিন দিনব্যাপী এই কর্মসূচি পালিত হয়।

এ বছর বাংলাদেশ থ্যালাসেমিয়া সমিতি হাসপাতাল এবং তাদের চিকিৎসা পেশাজীবীদের সহায়তায় ক্লাবটি রক্ত সংগ্রহের কাজ করেছে বলে জানা যায়। কর্মসূচির তিন দিনে ক্লাবটি প্রায় ১২০০ ব্যাগ রক্ত সংগ্রহ করতে সক্ষম হয়েছে।

সেই সঙ্গে রক্তদাতাদের বিনামূল্যে পাঁচটি রোগ যথা- এইচআইভি, হেপাটাইটিস-এ এবং বি, সিফিলিস এবং ম্যালেরিয়া পরীক্ষা সম্পন্ন হয়েছে।  

বাংলাদেশ থ্যালাসেমিয়া সোসাইটি হাসপাতাল থেকে একটি বিনামূল্যের মেম্বারশিপ কার্ডও দেওয়া হয়েছে রক্তদাতাদের। যার মাধ্যমে উক্ত কর্মসূচিতে অংশগ্রহণকারী ব্যক্তিরা যে কোনো সময় যে কোনো গ্রুপের রক্ত নিজেদের চিকিৎসার প্রয়োজনে পেতে পারেন।  

রক্তদাতাদের জন্য এসময় সোশ্যাল সার্ভিসেস ক্লাবের পক্ষ থেকে রিফ্রেশমেন্টেরও ব্যবস্থাও করা হয়।  

কর্মসূচিটি সুষ্ঠুভাবে সম্পন্ন করার প্রেক্ষিতে ক্লাবটির প্রেসিডেন্ট কৌশিক মাহমুদ বলেন, সামাজিক সমস্যা দূরীকরণে আমাদের ক্লাব নিয়মিত কাজ করে যাচ্ছে। তারই অংশ হিসেবে আমাদের এই রক্তদান কর্মসূচি।  

তিনি বলেন, পর্যাপ্ত পরিমাণ রক্তের সরবরাহ না থাকায় মানুষ প্রতিনিয়ত রক্তের অভাবে হারাচ্ছে তার প্রিয়জনদের। এই কর্মসূচির মাধ্যমে আমরা সবার মাঝে সচেতনতা সৃষ্টি করতে চাই এবং সবাইকে রক্তদানে উদ্বুদ্ধ করতে চাই। যেন রক্তের অভাবে আর কাউকে প্রিয়জন হারাতে না হয়।

কৌশিক মাহমুদ আরও বলেন, রক্তদান করা মানুষের নৈতিক দায়িত্ব। রক্তদানের মাধ্যমে একে অপরের প্রতি যেন মমতার বন্ধন সৃষ্টি হয়, সেটিই আমাদের কাম্য। অনেক জীবন বাঁচানোর পাশাপাশি, রক্তদান রক্তদাতাদের ডায়াবেটিস ও ক্যান্সার হওয়ার সম্ভাবনা কমায়, হার্টকে সুস্থ রাখে এবং কোলেস্টেরল কমিয়ে সামগ্রিক সুস্বাস্থ্য বজায় রাখে। তাই সবাইকে এই রক্তদান অভিযানে অংশ নিতে হবে।

উল্লেখ্য, নর্থ সাউথ ইউনিভার্সিটি সোশ্যাল সার্ভিসেস ক্লাবের এই রক্তদান কর্মসূচির মিডিয়া পার্টনার হিসেবে ছিল বাংলানিউজ টোয়েন্টিফোর ডটকম।

বাংলোদেশ সময়: ১৭৩১ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।