ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবিতে ঘুড়ি উৎসব

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
জাবিতে ঘুড়ি উৎসব

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথম বারের মতো ঘুড়ি উৎসব অনুষ্ঠিত হয়েছে। বাংলার আবহমান ঐতিহ্য বর্তমান প্রজন্মের সামনে তুলে ধরতে জাহাঙ্গীরনগর থিয়েটার উৎসবটির আয়োজন করে।

বুধবার (১৫ মার্চ) বিশ্ববিদ্যালয়ের স্কুল অ্যান্ড কলেজ মাঠে সংগঠনটির সাধারণ সম্পাদক ওমর ফারুক বান্নাহ ঘুড়ি উড়িয়ে এ উৎসবের উদ্বোধন করেন।

উৎসবে ঘুড়ি উড়ানো প্রতিযোগিতা ও শৈল্পিক ঘুড়ি বানানো প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

ঘুড়ি উড়ানো প্রতিযোগিতায় পাঁচটি দল অংশ নেয়। প্রতি দলে তিনজন প্রতিযোগী ছিলেন। এতে প্রথম স্থান অধিকার করেন বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের (৫১ ব্যাচ) শিক্ষার্থী সজিব আহমেদ। উৎসব শেষে অংশগ্রহণকারীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়।

উদ্বোধনী বক্তব্যে ওমর ফারুক বান্নাহ বলেন, স্কুল কলেজ পেরিয়ে বিশ্ববিদ্যালয় জীবনে নানা ব্যস্ততায় ঘুড়ি নিয়ে দৌড়ানো হয় না কারো। গ্রাম বাংলার ঐতিহ্যকে বাঁচিয়ে রাখতে আমাদের এই আয়োজন। আমরা মানুষের সাড়া পেয়েছি। আশা করছি প্রতিবছর এই আয়োজনের ধারা অব্যাহত রাখতে পারব।

ঘুড়ি উড়ানো প্রতিযোগিতায় অংশ নেওয়া সরকার ও রাজনীতি বিভাগের শাওদা অনুভূতি ব্যক্ত করে বলেন, সর্বশেষ ঘুড়ি উড়িয়েছিলাম যখন কলেজে পড়তাম তখন। এতদিন পর ঘুড়ি উড়াতে পেরে খুবই ভালো লাগছে।

ঘুড়ি উৎসবের আনন্দ উপভোগ করতে আসা দর্শনার্থী কনৌজ কান্তি রায় বলেন, ছোটবেলায় অনেক ঘুড়ি উড়িয়েছি, কিন্তু কখনো উৎসব দেখিনি। বিশ্ববিদ্যালয়ে এসে বসন্তের বাতাসে খোলা আকাশে ঘুড়ি উড়তে দেখে খুবই ভালো লাগছে।

বাংলাদেশ সময়: ০৯৫৯ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।