ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

যে ২৫ বিষয়ে মাস্টার্স করেছেন আবদুর রহমান

জুনায়েদ আহমেদ, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
যে ২৫ বিষয়ে মাস্টার্স করেছেন আবদুর রহমান আবদুর রহমান মিঞা

ঢাকা: আবদুর রহমান মিঞা ম্যাথমেটিক্সে অনার্স করেছেন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে। তারপর ম্যাথমেটিক্সে মাস্টার্স করেন।

এরপর শুরু হয় নতুন নতুন বিষয়ে ডিগ্রি অর্জন। বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে এখন পর্যন্ত ২৫টি মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন তিনি। ইচ্ছে আছে চালিয়ে যাওয়ার। তার নেশাই যেন জ্ঞান অর্জন।

মঙ্গলবার (১৪ মার্চ) সন্ধ্যায় কথা হয় আবদুর রহমানের সঙ্গে। কোন কোন বিষয়ে মাস্টার্স করেছেন এদিন সে বিষয়ে জানালেন তিনি।

আবদুর রহমান যেসব বিষয়ে মাস্টার্স করেছেন- মাস্টার্স অব হিউম্যান রাইটস অ্যান্ড সিকিউরিটি স্টাডিজ, ইন্টারন্যাশনাল রিলেশন্স, হিউম‍্যান রাইটস অ্যান্ড সোশ্যাল জাস্টিস, এনভায়রনমেন্ট সায়েন্স, ক্লিনিকাল সোশ্যাল ওয়ার্ক, জেরোন্টোলজি অ্যান্ড জেরিয়াট্রিক ওয়েলফেয়ার, ভিক্টিমলোজি অ্যান্ড রেস্টোরেটিভ জাস্টিস, ডেভেলপমেন্ট স্টাডিজ, ইন্ডাস্ট্রিয়াল রিলেশনস অ্যান্ড লেবার স্টাডিজ, গভর্নেন্স স্টাডিজ (এম.জি.এস), বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন- মেজর: এইচ.আর.এম, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন-ফিনান্স, জাপানিজ স্টাডি, ল (এল.এল.এম), ডিজাস্টার ম্যানেজমেন্ট, মাস্টার্স অব আর্টস (ইংলিশ), হিউমান রিসোর্সেস ম্যানেজমেন্ট, মাস্টার্স অব প্রফেশনাল এমবিএ, পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, ল (এল.এল.বি), অ্যাডুকেশন রিসার্চ অ্যান্ড ইভালুয়েশন, অ্যাডুকেশন (জেনারেল অ্যাডুকেশন), মাস্টার্স অব অ্যাডুকেশন, ম্যাথমেটিক্স ও মাস্টার্স অব সায়েন্স-ম্যাথ।

এখন কি কোনো বিষয়ে মাস্টার্স করছেন, তিনি বলেন, বর্তমানে আমার দুটি মাস্টর্স চলমান আছে। এগুলো শেষ হলে আমার মোট ২৭টি পূর্ণ হবে। এছাড়া আমার গ্যাজুয়েশন কিন্তু ৩টা। সেগুলো হচ্ছে ম্যাথমেটিক্স, আইন এবং অ্যাডুকেশনে।

তিনি বলেন, লুসিয়ানো বায়েত্তি স্নাতক ও স্নাতকোত্তর মোট পনেরটি এবং ভারতের শ্রীকান্ত জিচকর স্নাতক ও স্নতকোত্তর করেছেন সতেরোটি বিষয়ে। তো সেভাবে হিসেব করলে আমার স্নাতক ও স্নাতকোত্তর এখন মোট ২৮টি বিষয়ে।

আবদুর রহমান আরও বলেন, এসব ছাড়াও আমি অন্তত ২৫০-৩০০ বিভিন্ন প্রশিক্ষণ কোর্স করেছি। এরমধ্যে ডিপ্লোমা, পোস্ট গ্যাজুয়েট ডিপ্লোমাই আছে ৭-৮টা।

এখানেই শেষ করবেন নাকি আরও চালিয়ে যাবেন, তিনি বলেন, না শেষ করার ইচ্ছে আপাতত নেই। চালিয়ে যাবো।

পিএইচডির বিষয়ে কিছু ভাবছেন, উত্তরে আবদুর রহমান বলেন, আমি এবং আজিম মাহমুদ নামে আমার এক সহপাঠী পিএইচডি শুরু করেছিলাম। কিন্তু হঠাৎ সে মারা যাওয়ায় আমিও বন্ধ করে দেই।

তো সামনে পিএইচডি করার ইচ্ছে আছে কী? তিনি বলেন, বর্তমানে অস্ট্রেলিয়ার এক ইউনিভার্সিটিতে আমার একটা কোর্স চলছে। সেখানে গিয়ে সশরীরে ক্লাসও করেছি। সেটা শেষ হবে ২০২৩ সালের মে মাসে। তো সেখানে যদি স্কলারশিপ পাই তাহলে পিএইচডি নিয়ে ভাববো।

আগের সংবাদ: ৪৬ বছরের আবদুর রহমানের ঝুলিতে ২৫ মাস্টার্স ডিগ্রি

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।