ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

গিনেজ বুকে আইইউবির শিক্ষার্থী সামিন রহমান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
গিনেজ বুকে আইইউবির শিক্ষার্থী সামিন রহমান সার্টিফিকেট হাতে মো. সামিন রহমান

ঢাকা: মাত্র ১০ দশমিক ৯২ সেকেন্ডে টাইয়ের উইন্ডসর নট বেঁধে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসে নাম লিখিয়েছেন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান ইন্ডিপেনডেন্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মো. সামিন রহমান। তিনি বিশ্ববিদ্যালয়টির মার্কেটিং বিভাগের পঞ্চম সেমিস্টারের শিক্ষার্থী।

 তার এ রেকর্ড গড়ার আগে, গিনেজে এই রেকর্ডটি ছিল ১২ দশমিক ৮৯ সেকেন্ড সময়ের।

সোমবার (১৩ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বিশ্ববিদ্যালয়টি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, এ মাসেই গিনেজ কর্তৃপক্ষের কাছ থেকে আনুষ্ঠানিকভাবে নতুন রেকর্ড গড়ার সার্টিফিকেট হাতে পান সামিন।

এ রেকর্ডটির জন্য ২০২২ সালের আগস্ট মাসে প্রথম অনলাইনে আবেদন করেছিলেন সামিন। সে বছরেই নভেম্বর মাসে তার আবেদনের সাপেক্ষে প্রমাণ চায় গিনেজ কর্তৃপক্ষ। সে সময় ১০ দশমিক ৯২ সেকেন্ডে উইন্ডসর নট বাঁধার একটি ভিডিও গিনেজের ওয়েবসাইটে আপলোড করেন সামিন। পরে এ বছরের ফেব্রুয়ারি মাসে নতুন রেকর্ডের কথা সামিনকে ইমেইলের মাধ্যমে জানায় গিনেজ। তার একমাস পর সম্প্রতি সার্টিফিকেট হাতে পেয়েছেন তিনি।

মো. সামিন রহমান বলেন, আমি ঢাকার লালমাটিয়ায় অ্যাড্রয়েট ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজে পড়তাম। সেখানে ইউনিফর্মের সঙ্গে আমাদের টাই পড়তে হতো। সেখানেই প্রথম টাইয়ের সঙ্গে পরিচয়। এরপর নানারকম টাই বাঁধা শেখাটা আমার শখে পরিণত হয়। তবে আমি কখনও ভাবিনি যে এর জন্য আমি বিশ্বরেকর্ড গড়তে পারব। তাই রেকর্ড গড়তে পেরে ভালোই লাগছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, পড়াশোনার পাশাপাশি সামিন দুটি স্টার্টআপও পরিচালনা করেন। এছাড়াও তিনি জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনাল (জেসিআই)-এর কার্যক্রমের সঙ্গে জড়িত। বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়, বেসিস এবং মোবাইল অপারেটর রবির সঙ্গেও বিভিন্ন প্রকল্পে কাজ করছেন সামিন।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।