ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জাবির গণতন্ত্রহীনতার দায় এড়াতে পারেন না উপাচার্য

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
জাবির গণতন্ত্রহীনতার দায় এড়াতে পারেন না উপাচার্য

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম সুদীর্ঘ সময় শিক্ষক সমিতির সভাপতি ও উপ-উপাচার্যসহ প্রশাসনের বিভিন্ন উচ্চ-পর্যায়ের দায়িত্বে থাকার পর বিশ্ববিদ্যালয়ে গণতন্ত্রহীনতার দায় কোনো অযুহাতেই এড়াতে পারেন না দাবি করে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম।

শনিবার (১১ মার্চ) এক বিবৃতিতে এমন দাবি করেন জাতীয়তাবাদী শিক্ষকরা।

বিবৃতিতে, গত বৃহস্পতিবার (৯ মার্চ) সকালে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সদস্য সচিব এবং বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক বশির আহমেদের দেওয়া এক বিবৃতি নিয়ে আপত্তি জানান জাতীয়তাবাদী শিক্ষক নেতারা।

বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের বিবৃতিকে উদ্দেশ্য করে বিবৃতিতে বলা হয় , গত ৪ মার্চ বিশ্ববিদ্যালয়ের কিছু অনিয়ম প্রসঙ্গে আমাদের প্রচারিত বিবৃতির প্রতিউত্তরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের সদস্য সচিব অধ্যাপক বশির আহমেদ স্বাক্ষরিত একটি প্রচারপত্র আমাদের নজরে এসেছে। আমাদের প্রচারিত বিবৃতিতে সমাবর্তনের প্যান্ডেলে মাত্রাতিরিক্ত খরচ হয়েছে উল্লেখ করে বিস্তারিত হিসাব প্রকাশের যে আহ্বান আমরা জানিয়েছি তা কোন বিচেনায় ‘নিম্নরুচি ও অশিক্ষকসুলভ’ বা ‘নিজেদের অসতাকেই উন্মুক্ত করেছে' তা আমাদের বেধগম্য নয়। তারপরও বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের বিবৃতিতে ঠিক কী কারণে কুরুচিপূর্ণভাবে ‘লুটপাটের’ গল্প তোলা হয়েছে তাও আমোদের বোধগম্য নয়। এ যেনো ‘ঠাকুর ঘরে কে রে,আমি কলা খাই না। ’

বিবৃতিতে বলা হয়, ভিন্ন মতের প্রতি অবজ্ঞাকারী ও একচ্ছত্র কর্তৃত্বে বিশ্বাসীরা ইচ্ছে করেই ভুলে গেছেন যে দলমত নির্বিশেষে সব সহকর্মীই সমাবর্তনের দায়িত্ব পালন করেছিলেন। ব্যক্তির বিরুদ্ধে ওঠা প্যান্ডেল কেলেঙ্কারির অভিযোগের জবাব দিতে বঙ্গবন্ধু শিক্ষক পরিষদের ব্যবহারই সংশ্লিষ্টদের রুচির বহিঃপ্রকাশ ঘটিয়েছে বলে আমরা মনে করি।


এছাড়া শিক্ষক ফোরাম গণতান্ত্রিক পর্ষদের মেয়াদ পাঁচবছর আগে ২০১৮ সালে উত্তীর্ণ হলেও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী নিয়োগে বর্তমান প্রশাসন কেন ‘অস্থির’ হলেন তার সুস্পষ্ট ব্যাখ্যা দাবি করেন উপাচার্যের কাছে।

এর আগে শনিবার (৪ মার্চ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বিএনপি পন্থী শিক্ষকদের সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম একটি বিবৃতি দেন। যেখানে জাবি সমাবর্তনের নানা অসঙ্গতিও তুলে ধরেন তারা। এছাড়া বিশ্ববিদ্যালয়ের মেয়াদোত্তীর্ণ সব পর্ষদের নির্বাচনও দাবি করেন তারা। এর পরেই পাল্টা বিবৃতি দিয়ে অভিযোগ খণ্ডন করেন বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ নেতারা। এর পাল্টা আবারো বিবৃতি দিয়েছেন জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের সদস্যরা।

বাংলাদেশ সময় ঘণ্টা: ১৮১৫, মার্চ ১১, ২০২৩
এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।