ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বঙ্গবন্ধুই প্রথম দেশে মাদরাসা শিক্ষা বোর্ড গঠন করেছেন: সুজিত রায় নন্দী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
বঙ্গবন্ধুই প্রথম দেশে মাদরাসা শিক্ষা বোর্ড গঠন করেছেন: সুজিত রায় নন্দী

চাঁদপুর: আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশে প্রথম মাদরাসা শিক্ষা বোর্ড এবং ইসলামি ফাউন্ডেশন গঠন করেছেন।

শুক্রবার ( ১০ মার্চ) বিকেলে চাঁদপুর সদর উপজেলার ফরক্কাবাদ ইসলামিয়া সিনিয়র আলিম মাদরাসা- ২০২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের ছবক ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় প্রতিষ্ঠানটি থেকে আলিম পরীক্ষায় জিপিএ -৫ প্রাপ্ত মেধাবী শিক্ষার্থীদের নগদ অর্থ ও সম্মাননা দেওয়া হয়।

সুজিত রায় নন্দী বলেন, ১৯৭১ সালে স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশের অভ্যূদয়ের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ নির্দেশনায় মাদরাসা শিক্ষাকে যুগোপযোগী ও কর্মমুখী করার উদ্যোগ গৃহীত হয়। তারই ধারাবাহিকতায় মাদরাসা শিক্ষাব্যবস্থায় বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমূল পরিবর্তন এনেছেন। এ শিক্ষার উন্নয়নে শেখ হাসিনার যুগান্তকারী অবদান কওমি মাদরাসার সনদের স্বীকৃতি।

তিনি বলেন, ফরাক্কাবাদের এই মাদরাসার জমি আমাদের পূর্বপুরুষেরই সম্পত্তি। আমরা এলাকার ছেলে-মেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে এ সম্পত্তি দান করেছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফরক্কাবাদ ইসলামিয়া সিনিয়র আলিম মাদরাসার গভার্নিং বডির সভাপতি আলহাজ্ব সৈয়দ আহমেদ পাটওয়ারী।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন,  বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির কো অর্ডিনেটর আখলাকুর রহমান মাইনু, ত্রাণ উপকমিটির সদস্য ও বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী শেখ জাহাঙ্গীর আলম, মাদরাসার স্থায়ী দাতা সদস্য রহুল আমিন পাটোয়ারী।

মাদরাসার উপাধ্যক্ষ হেলাল উদ্দিন পাটোয়ারীর সঞ্চলনায় শুভেচ্ছা বক্তব্য রাখেন, প্রতিষ্ঠারের অধ্যক্ষ মাওলানা ফখরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
এজেডএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।