ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

অবৈধ ক্ষমতায় ছুটি: মনিপুর স্কুলের সভাপতিকে শোকজ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
অবৈধ ক্ষমতায় ছুটি: মনিপুর স্কুলের সভাপতিকে শোকজ

ঢাকা: রাজধানীর মিরপুর থানাধীন মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের এডহক কমিটির সভাপতি এ কে এম দেলোয়ার হোসেনকে কারণ দর্শানোর (শোকজ) নোটিশ দিয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

সরকারি নির্দেশ অমান্য করে সিনিয়র শিক্ষককে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দিতে অবহেলা এবং প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করায় বৃহস্পতিবার (৯ মার্চ) ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর আবু তালেব মোহাম্মদ মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত চিঠিতে তাকে শোকজ করা হয়।


 
প্রতিষ্ঠানের সিনিয়র শিক্ষক মো. জাকির হোসেনের আবেদন এবং বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত সংবাদ আমলে নিয়ে এ শোকজ করা হয়।

চিঠিতে বলা হয়, ঢাকা মহানগরীর মিরপুর থানাধীন মনিপুর উচ্চ বিদ্যালয় ও কলেজের এডহক কমিটির সভাপতি এ কে এম দেলোয়ার হোসেন মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশনা মোতাবেক প্রতিষ্ঠানের জ্যোষ্ঠতম শিক্ষক মো. জাকির হোসেনকে (ইনডেক্স নং-২০৮) ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব দিতে অবহেলা এবং কমিটির সভাপতি স্বাক্ষরিত নোটিশে ৯-১৫ মার্চ শ্রেণি কার্যক্রমসহ সব দাপ্তরিক কার্যক্রম বন্ধের ঘোষণা দেওয়া হয়। যা শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সরকারি ছুটির তালিকার প্রজ্ঞাপনের লঙ্ঘন। প্রজ্ঞাপন অনুযায়ী প্রতিষ্ঠান প্রধানের সংরক্ষিত ছুটি তিনদিন। সভাপতি কর্তৃক পাঁচদিন ছুটি ঘোষণার বিষয়টি এখতিয়ার বহির্ভূত ও সরকারের জারি করা নির্দেশনা অমান্য করার শামিল। এ অবস্থায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের নির্দেশনা পালনে অনীহা এবং সরকার নির্দেশনা অমান্য করায় এডহক কমিটির সভাপতিকে প্রবিধান ২০০৯ এর অনু এ ৩৮ এর (১) অনুযায়ী কেন অব্যাহতি দেওয়া হবে না, সে বিষয়ে আগামী তিন কর্মদিবসের মধ্যে কারণ ব্যাখ্যা করে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হলো।

প্রতিষ্ঠানটির নানা অনিয়মের কারণে এ নির্দেশনা দেওয়া হয় বলে শিক্ষা বোর্ড জানিয়েছে।

বাংলাদেশ সময়: ০২১৬ ঘণ্টা, মার্চ ১০, ২০২৩
এমআইএইচ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।