ঢাকা, রবিবার, ১১ ফাল্গুন ১৪৩০, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১৪ শাবান ১৪৪৫

শিক্ষা

অতঃপর ঋণের টাকায় ‘নাসা’ যাচ্ছে অলীক!

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
অতঃপর ঋণের টাকায় ‘নাসা’ যাচ্ছে অলীক!

শাবিপ্রবি (সিলেট): অবশেষে ঋণের টাকায় নাসায় যাওয়ার টিকিট নিশ্চিত করল ‘স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-১৮’ বিশ্ব চ্যাম্পিয়ন টিম ‘অলীক’।  

রোববার (১২ মার্চ) রাতে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থার (নাসা) উদ্দেশ্যে রওনা দেবে অর্থ-সংকটে অনিশ্চয়তার মধ্যে থাকা চার সদস্যের এই দলটি।

বৃহস্পতিবার (৯ মার্চ) বিকেলে বিষয়টি নিশ্চিত করেন টিম অলীকের দলনেতা আবু সাবিক মেহেদী।

তিনি বাংলানিউজকে বলেন, নাসা ‘স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০১৮’-এ ‘বেস্ট ডেটা ইউটিলাইজেশন’ ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয় ‘টিম অলীক’। এরপর ২০১৯ সালে নাসার ৭ দিনব্যাপী কর্মশালায় আমন্ত্রণ পাই। তবে ভিসা জটিলতার কারণে সেবার যাওয়া সম্ভব হয়নি। এবারও কোনো স্পন্সর না পাওয়ায় আত্মীয় স্বজনদের কাছ থেকে ঋণ নিয়ে বিমানের টিকিট বুকিং দিয়েছি। আগামী রোববার (১২ মার্চ) রাতে আমাদের ফ্লাইট।

অলীক দলনেতা বলেন, যুক্তরাষ্ট্রে বসবাসরত বাঙালি কমিউনিটি আমাদের সহয়তা করার চেষ্টা করছে। আমরা স্পন্সরের জন্য অপেক্ষায় আছি। যারা স্পন্সর করবেন, তারা আমাদের অফিসিয়াল পার্টনার হিসেবে স্বীকৃতির পাশাপাশি বিভিন্ন প্ল্যাাটফর্মে বিশেষ ব্র্যান্ডিং ও এক্সপোজার পাবেন।

এদিকে, আগামী ১৫ ও ১৬ মার্চ যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে নাসার সদর দপ্তরে বিশ্ব চ্যাম্পিয়ন টিমগুলোকে সম্মাননা দেবে নাসা।

প্রসঙ্গত, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের 'টিম অলীক' ২০১৮ সালে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জে 'বেস্ট ইউজ অফ ডাটা' ক্যাটাগরিতে বিশ্ব চ্যাম্পিয়ন হয়। এই প্রতিযোগিতায় বিশ্বের ৭৯টি দেশের ১,৩৯৫টি দলের সঙ্গে প্রতিযোগিতা করে চ্যাম্পিয়ন হয় অলীক।

আরও পড়ুন: অর্থসংকটে ‘নাসা’ যাওয়া অনিশ্চিত অলীকের!

বাংলাদেশ সময়: ১৮৫৭ ঘণ্টা, মার্চ ৯, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ