ঢাকা, রবিবার, ১৮ চৈত্র ১৪২৯, ০২ এপ্রিল ২০২৩, ১০ রমজান ১৪৪৪

শিক্ষা

‘সবাই ফেল’ করা প্রতিষ্ঠান বেড়েছে ১০ গুণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
‘সবাই ফেল’ করা প্রতিষ্ঠান বেড়েছে ১০ গুণ -ফাইল ছবি

ঢাকা: ২০২২ সালের এইচএসসি এবংসমমান পরীক্ষায় একজনও পাস করতে পারেনি এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫০টি। গতবার এই সংখ্যা ছিল ৫টি।

সে হিসেবে ১০ গুণ বেড়েছে শূন্য পাস (সবাই ফেল) প্রতিষ্ঠানের সংখ্যা।

বুধবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ।

গতবার (২০২১) মোট ২৬২১টি কেন্দ্রে ৯১১১টি প্রতিষ্ঠান অংশ নেয়। যেখানে শতভাগ প্রতিষ্ঠান ছিল ১৯৩৪টি, শূন্যপাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৫টি।

অন্যদিকে এ বছর (২০২২) মোট ২৬৩৭টি কেন্দ্রে মোট ৯১৩৯টি প্রতিষ্ঠান অংশ নেয়। যেখানে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ১৩৩০টি, শূন্যপাস প্রতিষ্ঠানের সংখ্যা ৫০টি।

এ বছর অংশগ্রহণকারী পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৭৭ হাজার ৩৮৭ জন। এর মধ্যে উত্তীর্ণ হয়েছেন ১০ লাখ ১১ হাজার ৯৮৭ জন। পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ।

সংবাদ সম্মেলনে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. কামাল হোসেন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের  সচিব সোলেমান খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক নেহাল আহমেদসহ বিভিন্ন বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
এমকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa