ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

আন্দোলনের মুখে নোবিপ্রবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের পদত্যাগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
আন্দোলনের মুখে নোবিপ্রবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের পদত্যাগ

নোয়াখালী: নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. জসিম উদ্দিন পদত্যাগ করেছেন।  

বিশ্ববিদ্যালয়ের বর্তমান রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) পদ থেকে তাকে অব্যাহতিসহ ৮ দফা দাবিতে চার দিন কর্মবিরতি পালন করেছে কর্মকর্তা-কর্মচারীরা।

এ আন্দোলনের মুখে তিনি পদত্যাগ করতে বাধ্য হয়েছেন।

সোমবার (৬ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে নোবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশন সভাপতি সাখাওয়াত হোসেন জানান, আজ সকাল সাড়ে ১০টার দিকে ভিসি ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের পদত্যাগের বিষয়টি আমাদের নিশ্চিত করেছেন। আমাদের ৮ দফা দাবির প্রায় সবগুলোর সঙ্গে ভিসি সহমত পোষণ করেছেন। পর্যায়ক্রমে আমাদের পরবর্তী দাবিগুলো মেনে নেওয়ার আশ্বাস দিয়েছেন।  

জানা যায়, গত মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত নোবিপ্রবির কেন্দ্রীয় শহীদ মিনারে ভারপ্রাপ্ত রেজিস্ট্রারের অব্যাহতি সহ ৮ দফা দাবিতে কর্মসূচি পালন করে কর্মকর্তা-কর্মচারীরা।

এর আগে, সোমবার (৩০ জানুয়ারি) নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বরাবর ৮ দফা সম্বলিত অফিসার্স অ্যাসোসিয়েশন সভাপতি সাখাওয়াত হোসেন ও সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন পলাশ স্বাক্ষরিত একটি স্মারকলিপি দেওয়া হয়।

স্মারকলিপিতে অফিসার্স অ্যাসোসিয়েশনের কর্মকর্তাদের দাবি ছিল, ৭২ ঘণ্টার মধ্যে বর্তমান রেজিস্ট্রারের (অতিরিক্ত দায়িত্ব) থাকা ব্যক্তিকে পদ থেকে অব্যাহতি প্রদান। দ্রুত সময়ের মধ্যে স্থায়ী পদে মুক্তিযুদ্ধের স্বপক্ষের যোগ্যতা ও অভিজ্ঞতাসম্পন্ন রেজিস্ট্রার নিয়োগ প্রদান করা। দাবি মেনে না নেওয়া পর্যন্ত তাদের কর্মসূচি অব্যাহত থাকবে। তবে কর্মসূচির আওতামুক্ত ছিলো জরুরি সার্ভিসগুলো, ক্লাস পরীক্ষায় সহযোগিতাকারীরা এবং লাইব্রেরি রিডিং কক্ষের দায়িত্বে থাকা কর্মকর্তা-কর্মচারীরা।

তাদের অন্যান্য দাবিগুলো হলো- কর্মকর্তা-কর্মচারীদের সমিতির অনুমোদন প্রদান। আগামী সাত দিনের মধ্যে মাস্টার রোল ও চুক্তিভিত্তিক নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীদের চাকুরি স্থায়ীকরণ এবং সদ্য স্থায়ীকৃত কর্মচারীদের আপগ্রেডেশন নিশ্চিতকরণ। আগামী এক মাসের মধ্যে কর্মকর্তা-কর্মচারীদের নিয়োগ ও পদোন্নয়ন নীতিমালা সংশোধন করা এবং তিনটি আপগ্রেডেশনসহ টেকনিক্যাল, নন টেকনিক্যাল পদে নীতিমালা সংশোধন। আন্দোলনের চতুর্থ কর্মদিবসের মাথায় ভারপ্রাপ্ত রেজিস্ট্রার পদত্যাগ করেছে।  

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জসিম উদ্দিনের মুঠোফোনে কল করা হলেও তিনি রিসিভ করেননি। তাই এ বিষেয়ে তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।  

নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য (ভিসি) অধ্যাপক দিদারুল আলম ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মো. জসিম উদ্দিনের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করেছেন।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।