ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

জ্ঞানসমৃদ্ধ সমাজ বিনির্মাণে যুব সমাজকে গ্রন্থাগারমুখী হতে হবে: ঢাবি উপাচার্য

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
জ্ঞানসমৃদ্ধ সমাজ বিনির্মাণে যুব সমাজকে গ্রন্থাগারমুখী হতে হবে: ঢাবি উপাচার্য

ঢাকা বিশ্ববিদ্যালয়, (ঢাবি): যুব ও তরুণ সমাজকে গ্রন্থাগারমুখী হতে আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। তিনি বলেছেন, জ্ঞানভিত্তিক অর্থনীতির যুগে বাংলাদেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে বই পড়ার বিকল্প নেই।

রোববার (৫ ফেব্রুয়ারি) অপরাজেয় বাংলার পাদদেশে জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন উপলক্ষে আনন্দ শোভাযাত্রার উদ্বোধন করেন উপাচার্য। সেখানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন তিনি। স্মার্ট গ্রন্থাগার, স্মার্ট বাংলাদেশ প্রতিপাদ্য ধারণ করে ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগ এ শোভাযাত্রার আয়োজন করে।

বক্তব্য দেওয়ার সময় অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান জ্ঞান চর্চা ও নতুন নতুন জ্ঞান সৃষ্টিতে গ্রন্থাগারের গুরুত্ব তুলে ধরেন। তিনি বলেন, বিজ্ঞান ও প্রযুক্তির সঠিক ব্যবহারের পাশাপাশি শিক্ষার্থীদের নিয়মিত গ্রন্থাগারে যেতে হবে। গ্রন্থাগারের জ্ঞান ভাণ্ডার সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।

জাতীয় গ্রন্থাগার দিবস উদযাপন অত্যন্ত তাৎপর্যপূর্ণ উল্লেখ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারসহ সব বিভাগ ও ইনস্টিটিউটের গ্রন্থাগারের সঙ্গে সম্পৃক্ততা বৃদ্ধি ও সদ্ব্যবহারের জন্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান উপাচার্য।

শোভাযাত্রায় অন্যান্যের মধ্যে কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছির, তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো. সাইফুল ইসলাম, অধ্যাপক ড. এস এম মান্নান এবং অধ্যাপক ড. কাজী মোস্তাক গাউসুল হক বক্তব্য দেন। অংশ নেন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বাংলাদেশ সময়: ১৫৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫,২০২৩
এসকেবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।