ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

শিক্ষা

ভর্তিতে অবসর-মরণোত্তর সুবিধা পাবে পোষ্যরা

হাসান নাঈম, শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
ভর্তিতে অবসর-মরণোত্তর সুবিধা পাবে পোষ্যরা

শাবিপ্রবি, (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ভর্তি কার্যক্রমে বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ‘পোষ্য কোটা’ নীতিমালা পরিবর্তন করা হয়েছে। এতে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা অবসর গ্রহণের পরবর্তী পাঁচ বছর এবং চাকরিরত অবস্থায় কেউ মারা গেলে তাদের পোষ্যরা অবসরের সময়কাল পর্যন্ত কোটায় ভর্তির সুবিধা পাবে।

কিন্তু এ নীতিমালা বিশ্ববিদ্যালয়ের পরিপন্থী ও বিশেষ কাউকে সুবিধা দিতে নেওয়া হয়েছে বলে মন্তব্য করছেন একাধিক শিক্ষক-কর্মকর্তা।  

গত ২৬ জানুয়ারি জরুরি এক একাডেমিক কাউন্সিলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে এবং একাডেমিক কাউন্সিলের সদস্যদের উপস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের প্রচলিত পোষ্য কোটা পরিবর্তন করে নতুন নীতিমালা প্রণয়ন করা হয়। এর আলোকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা অবসর গ্রহণের পরবর্তী ৫ বছর এবং চাকরিরত অবস্থায় কেউ মারা গেলে তাদের পোষ্যরা অবসরের বয়সকাল পর্যন্ত কোটায় ভর্তির সুবিধা পাবে।

আগের নীতিমালা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের (কেবলমাত্র মাস্টার রোল ও অ্যাডহক নিয়োগ ব্যতীত) সন্তানদের ‘পোষ্য’ বলে বিবেচনা করা হতো। এতে সর্বোচ্চ দুজন পোষ্য কোটায় ভর্তির সুবিধাপ্রাপ্ত হতেন। তবে ২০২১-২২ সেশন থেকে এ নীতিমালা পরিবর্তন করে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অবসরের পরবর্তী ৫ বছর এবং কেউ মারা গেলে তাদের ছেলে-মেয়েরা অবসরকালীন সময় পর্যন্ত কোটা সুবিধা পাবেন বলে নীতিমালা প্রণয়ন করা হয়।

খোঁজ নিয়ে জানা গেছে, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ৩০ বছর পার হওয়ায় অনেক শিক্ষক-কর্মকর্তা অবসরে চলে গেছেন। অনেকে অবসরের পর চুক্তিভিত্তিক নিয়োগে কর্মরত আছেন, অনেকে আবার অবসরের পথে। তাই তাদের ছেলে-মেয়েদের বাড়তি সুবিধা দিতে পোষ্য কোটা পরিবর্তন করে নতুন নীতিমালা প্রণয়ন করা হয়েছে বলে অভিযোগ তুলেছেন শিক্ষক-কর্মকর্তারা।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক একাডেমিক কাউন্সিলের সদস্য জানান, বিশ্ববিদ্যালয়ের কয়েকজন ব্যক্তিকে বিশেষ সুবিধা দিতে গত ২৬ জানুয়ারি জরুরি ভিত্তিতে একাডেমিক কাউন্সিলের সভা ডেকে পোষ্য কোটা নীতিমালায় পরিবর্তন করা হয়। যেখানে অবসরের ৫ বছর পরেও কোটা সুবিধা দেওয়া হবে পোষ্যদের। সরকার যেখানে কোটা ব্যবস্থা কমাতে চাচ্ছে, সেখানে বিশ্ববিদ্যালয়ে কোটা সুবিধা বৃদ্ধি করা হচ্ছে। এটা সম্পূর্ণ বিশ্ববিদ্যালয় নীতির পরিপন্থী। পরবর্তীতে দেখা যাবে আরেকজনকে সুবিধা দিতে এ নীতিমালা আবারও পরিবর্তন করা হচ্ছে!

ভর্তি কমিটির সভাপতি ও একাডেমিক কাউন্সিলের সদস্য অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার বাংলানিউজকে বলেন, ‘একজন শিক্ষক, কর্মকর্তা বা কর্মচারী যখন অবসর নেন, তখন তাদের ছেলে-মেয়েরা আগের তুলনায় বেশি অসহায় থাকে। তাদের অবসরের পরবর্তী ৫ বছর পর্যন্ত তাদের ছেলে-মেয়েরা এ সুবিধাটা নিতে পারবে। তাই এ ব্যবস্থা চালু করা হয়েছে। যে মানুষটি বিশ্ববিদ্যালয়ে ২৫ থেকে ৩০ বছর সার্ভিস দিয়ে গেছে, তার যদি কোনো পোষ্য থাকে, তাদের জন্য এমন সুবিধা থাকা উচিত। ’

এমন সিদ্ধান্ত জরুরি ভিত্তিতে নেওয়ার কারণ সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা প্রতিবছর কোটায় ভর্তির আগে এমন মিটিং করি। এখানে জরুরি ভিত্তিতে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি, এটা আপনারা (সাংবাদিক) ভুল করছেন।

শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. কবীর হোসেন বাংলানিউজকে বলেন, ‘কোনো শিক্ষক, কর্মকর্তা যদি কর্মরত অবস্থায় মারা যায় তাদের ছোট ছোট সন্তানদের জন্য বিশ্ববিদ্যালয় মরণোত্তর সুবিধাটি বিবেচনা করেছে। আবার কেউ অবসরে গেলে দেখা যায় দুয়েক বছরের জন্য তাদের ছেলে-মেয়েরা কোটা সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। তাই তাদের কথা বিবেচনা করে ব্যবস্থাটি করা হয়েছে। কোনো ব্যক্তি বিশেষকে সুবিধা দিতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়নি’।

সার্বিক বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বাংলানিউজকে বলেন, ‘শিক্ষক-কর্মকর্তাদের মানবিক দিকটি বিবেচনা করে তাদের পোষ্যদের জন্য এ সুবিধাটি চালু করা হয়েছে। এক্ষেত্রে কেউ কোটা দিয়ে ভর্তির হতে চাইলে, তাদের বিভাগ অনুসারে সর্বশেষ ভর্তিকৃত প্রার্থীর প্রাপ্ত নম্বর থেকে ১০ নম্বর কম এবং ভর্তি পরীক্ষায় নূন্যতম ৪০ শতাংশ নম্বর পেতে হবে। এখানে পোষ্যদের আসন বৃদ্ধি করা হয়নি। কোনো সিট যাতে খালি না থাকে তাই যে ২০ট আসন বরাদ্দ আছে, সেগুলোয় তাদের ভর্তি করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২০৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।