ঢাকা, শুক্রবার, ১৮ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

শিক্ষা

‌‘জীববৈচিত্র্য সংরক্ষণ করতে হবে’

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
‌‘জীববৈচিত্র্য সংরক্ষণ করতে হবে’

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): ঢাকা বিশ্ববিদ্যালয় সেন্টার ফর বুদ্ধিস্ট হেরিটেজ অ্যান্ড কালচারের উদ্যোগে ‘প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৌদ্ধধর্মের ভূমিকা’ শীর্ষক এক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

রোববার (২৯ জানুয়ারি) ঢাবির আর সি মজুমদার আর্টস মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

 

ঢাবি কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল বাছিরের সভাপতিত্বে সেমিনারে বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।  

উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিহির লাল সাহা মূল প্রবন্ধ উপস্থাপন করেন। ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ আহমেদ আলোচনায় অংশ নেন।

স্বাগত বক্তব্য রাখেন সেন্টারের পরিচালক অধ্যাপক ড. বিমান চন্দ্র বড়ুয়া।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, সমাজের অনেক ক্ষেত্রেই গৌতম বুদ্ধের জীবনাচার ও ধর্মাচার প্রাসঙ্গিক এবং প্রকৃতি ও পরিবেশ রক্ষায় তার ভূমিকা প্রশংসনীয়।  

তিনি বলেন, প্রত্যেক ধর্মের মহাপুরুষ এবং প্রবর্তকরা পরিবেশ ও প্রকৃতি থেকে শিক্ষা নিয়েছেন। তাদের পথ অনুসরণ করে বাস্তুসংস্থান ও জীববৈচিত্র্য সংরক্ষণে কাজ করার জন্য উপাচার্য শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।  

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
এসকেবি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।