ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিক্ষা

শাবিপ্রবিতে ১০ম বার্ষিক গবেষণা সম্মেলন শুরু

শাবিপ্রবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
শাবিপ্রবিতে ১০ম বার্ষিক গবেষণা সম্মেলন শুরু

শাবিপ্রবি (সিলেট): শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সাস্ট রিসার্চ সেন্টারের আয়োজনে ১০ম বার্ষিক গবেষণা সম্মেলন (রিসার্চ ফাইন্ডিংস) শুরু হয়েছে।

শনিবার (২৮ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে দুদিনব্যাপী এ সম্মেলন শুরু হয়।

শাবিপ্রবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে ও ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ড. মো. মনিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসাইন।  

তিনি বলেন, একটি স্মার্ট বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের গবেষণার ওপর নির্ভরশীল। স্মার্ট বাংলাদেশ দেখতে হলে বিশ্ববিদ্যালয়ের গবেষকদের এগিয়ে আসতে হবে। আমরা বিশ্বাস করি বিশ্ববিদ্যালয়গুলো স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে আরও বেশি গবেষণা নির্ভর সম্মেলন, গবেষণার পরিধিগুলো আরও বাড়াবে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন গবেষকদের বাজেট বাড়াতে, সুযোগ-সুবিধা তৈরিতে পাশে আছে।

শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়নে সমানতালে এগিয়ে যাচ্ছে। বিশ্ববিদ্যালয়ে চলতি মেগা প্রকল্প শেষ হলে আগামী ১০০ বছরে কোনো অবকাঠামোর প্রয়োজন হবে না। গবেষণায় আমরা ৮ কোটি টাকা বরাদ্দ দিয়েছি, শিক্ষকরাও গবেষণায় আগ্রহী হচ্ছে। গত বছর আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে ৭০০ গবেষণাপত্র প্রকাশিত হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী আমাদের বিশ্ববিদ্যালয়ে নতুন বিভাগ বা ফ্যাকাল্টি খোলা যাবে না,  যারা ভর্তি হবে তাদের কোয়ালিটি নিশ্চিত করতে হবে। আমরা সে লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের কোয়ালিটি নিশ্চিত করতে যা করা দরকার সেটি করছি। দেশের মানুষ একটি বিশ্ববিদ্যালয় থেকে যা আশা করে আমরা সে লক্ষ্যকে সামনে নিয়ে এগিয়ে যাচ্ছি। আশা করি সবার সম্মিলিত প্রচেষ্টায় এ বিশ্ববিদ্যালয় বহির্বিশ্বের মধ্যে অনন্য উচ্চতায় চলে যাবে। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- পূবালী ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও মোহাম্মদ আলী, বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম।  

এতে শুভেচ্ছা বক্তব্য দেন সাস্ট রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. এস এম সাইফুল ইসলাম। ভোট অব থ্যাংকস প্রধান করেন সাস্ট রিসার্চ সেন্টারের সদস্য অধ্যাপক এ জেড এম মঞ্জুর রশীদ। এছাড়া অনুষ্ঠানে বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, পূবালী ব্যাংকের সিনিয়র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, এবারের বার্ষিক গবেষণা সম্মেলনে ১৬টি টেকনিক্যাল সেশনে মোট ১৪৪টি গবেষণার ফলাফল উপস্থাপন করা হবে। এছাড়া চলতি বছর সাস্ট রিসার্চ সেন্টারে এক বছর মেয়াদি ১৪৯টি গবেষণা প্রকল্প, দুই বছর মেয়াদি ২৩টি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এছাড়া এবার বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদ থেকে ছয়টি ক্যাটাগরিতে ছয়জন গবেষককে ভাইস চ্যান্সেলর অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৩৪ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।